চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

উন্নয়ন দেখতে সমালোচনাকারীদের দেশ ঘুরে দেখার পরামর্শ প্রধানমন্ত্রীর

প্রকাশ: ১৬ মে, ২০২২ ১:৫৮ : অপরাহ্ণ

খাদ্য-পানি-বিদ্যুত ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা বসে নয়, উন্নয়ন খুঁজতে সামালোচকদের সারা দেশ ঘুরে দেখার পরামর্শও দিয়েছেন তিনি।

করোনা এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে পুরো বিশ্ব সংকটে। এমন বাস্তবতায় দেশে শুরু হলো তিন দিনব্যাপী ‘টেকসই উন্নয়ন অভিষ্টের বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক দ্বিতীয় সম্মেলন’। সোমবার (১৬ মে) গণভবন থেকে ভার্চুয়ালি সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, জাতীয় লক্ষ্যমাত্রা নির্ধারণের পাশাপাশি আন্তর্জাতিক লক্ষ্যমাত্রা অর্জনে সচেষ্ট সরকার।

অপচয় রোধ করে সুষ্ঠু অর্জনে মনোযোগী হওয়ার তাগিদ দেন সরকার প্রধান। বলেন, সবাই মিলে কাজ করলে, ২০৩০ সালের আগেই জাতিসংঘ ঘোষিত এজেন্ডা-২০৩০ বাস্তবায়ন সম্ভব।

প্রধানমন্ত্রী বলেন, তৃণমূল থেকে মানুষের জীবনমান পরিবর্তন এবং অর্থনীতিতে গতিশীলতা নিশ্চিতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে সরকার।

সমালোচকদের পুরো দেশ ঘুরে দেয়ার পরামর্শ দেন তিনি। বলেন, ঢাকায় বসে অনেকেই সমালোচনা করেন, তাদের কাছে আমার অনুরোধ থাকবে, সারা বাংলাদেশটা আপনারা একটু ঘুরে দেখুন, তাহলে বুঝবেন পরিবর্তনটা কোথায় এসেছে কতটুকু এসেছে। এ বিষয়ে গ্রাম পর্যায়ে একটু যোগাযোগ করলে সেটা জানতে পারবেন।

তিনি বলেন, টেলিভিশনের মাধ্যমে এখন সবাই কথা বলতে পারেন, টক শো করতে পারেন। অবশ্য আমি জানি অনেকে কথা বলার পর বলবেন, আমাদের কথা বলতে দেওয়া হয় না। কিন্তু যখন টক শোতে কথা বলেন কেউ তো আপনাদের মুখ চেপে ধরেনি বা গলাও চেপে ধরেনি। সবাই যার যার ইচ্ছে মতো বলতে পারেন।

সরকার প্রধান বলেন, অনেকেই হয়তো এখন সমালোচনা করে বলেন, এটা করা হচ্ছে কেন? পরমাণুবিদ্যুৎ কেন করা হলো? এত টাকা খরচ হয়েছে। খরচের দিকটা সবাই শুধু দেখেন। কিন্তু এই খরচের মধ্য দিয়ে নারায়ণগঞ্জে কি লাভ হবে বা আমাদের অর্থনীতিতে এটা কতটা অবদান রাখবে, আমাদের উন্নয়ন কতটা গতিশীল হবে, মানুষের জীবনে কতটা পরিবর্তন আসবে, সেটা বোধহয় তারা বিবেচনা করেন না। এটা হচ্ছে খুব দুঃখজনক।

Print Friendly and PDF