চট্টগ্রাম, মঙ্গলবার, ২৪ মে ২০২২ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

পাইলটের মৃত্যু, অভিজ্ঞতা ছাড়াই প্লেন অবতরণ করালেন যাত্রী!

প্রকাশ: ১২ মে, ২০২২ ৩:০২ : অপরাহ্ণ

মাঝ আকাশে পাইলট অসুস্থ হয়ে মৃত্যু হলে হতভম্ব হয়ে পড়েন যাত্রীরা। আর হয়ত বেঁচে ফেরা হবে না। তবে শেষ পর্যন্ত এক অদক্ষ যাত্রীর সাহসিকতায় বিমানটিকে নিরাপদভাবে অবতরণ করা গেছে। এমন ঘটনা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে ঘটেছে বলে নিউজ নেটওয়ার্কের বরাদ এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

যাত্রীবাহী ওই বিমানেই পাইলট অসুস্থ হয়ে মারা যাওয়ার পর বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ারে এক অপরিচিত ব্যক্তি কণ্ঠ ভেসে আসে। তিনি বলেন, ‘কিভাবে বিমানের ইঞ্জিন বন্ধ করব তার কোনো ধারণা আমার নেই।’

এরপরই কন্ট্রোল টাওয়ার থেকে ওই ব্যক্তি সঙ্গে যোগাযোগ করে তাকে শিক্ষা দেওয়ার মাধ্যমে বিমানটি সফল ভাবে প্লাম বিচ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করানো হয়। মঙ্গলবার বিকালে বিমানটি অবতরণ করে।

বিমানের পাইলট মারা যাওয়ার সময় ওই বিমানটি ৯ হাজার ফুট উপরে ছিল। তবে যে যাত্রী পাইলটের ভূমিকায় অবতীর্ণ হয়ে বিমান অবতরণ করেন তার নাম পরিচয় প্রকাশ করা হয়নি।

ওই ব্যক্তি বলেন, আমার কোনো ধারণাই ছিল না। পরে কট্রোল টাওয়ার থেকে আমাকে যে নির্দেশনা দেওয়া হয় আমি সে অনুযায়ী কাজ করি।

প্লাম বিচ আন্তর্জাতিক বিমানবন্দরের ট্রাফিক কন্ট্রোলার রবার্ট মরগান বলেন, ওই সময়ে আমি ব্রেকে ছিলাম। কিন্তু একজন সহকর্মী এসে ঘটনা সম্পর্কে সতর্ক থাকতে বলেন।

Print Friendly and PDF