চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নতুন নিয়মের কারণে হজে যেতে পারবেন না ১০ হাজার বাংলাদেশি

প্রকাশ: ১১ মে, ২০২২ ৬:১৬ : অপরাহ্ণ

এবার আবেদন করেও কেবল বয়সের সীমাবদ্ধতার কারণে হজ পালনের সুযোগ পাচ্ছেন না ১০ হাজার বাংলাদেশি। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানিয়েছেন, হজে যেতে আবেদন করেছেন এমন যাত্রীদের মধ্যে যাদের বয়স ৬৫ পেরিয়ে গেছে তারা হজে যেতে পারবেন না। বুধবার (১১ মে) সচিবালয়ে অনুষ্ঠিত হজ ব্যবস্থাপনা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এই কথা বলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

প্রতিমন্ত্রী বলেন, সৌদি আরব সরকারের ঘোষণা অনুযায়ী ৬৫ বছরের বেশি বয়সীদের জন্য বিদ্যমান প্রতিস্থাপন প্রক্রিয়ার পরিবর্তে হজ এজেন্সি ইউজার তার এজেন্সিতে ৬৫ বছরের উপরে নিবন্ধিত এবং ২০২২ সালে নিবন্ধনের সময় ওই ব্যক্তির সঙ্গে সংশ্লিষ্ট নিবন্ধিত ৬৫ বছরের কম বয়সী নারী/অনূর্ধ্ব ১৮ বছরের যারা মাহরামজনিত কারণে যেতে পারবেন না, সেই তালিকার বিপরীতে সমান সংখ্যক প্রাক নিবন্ধিতকে সরাসরি পিলগ্রিম আইডি দেওয়া হবে। এই তালিকার জন্য কোটা নির্ধারিত থাকবে না।

এদিকে এবার সরকার দুইটি হজ প্যাকেজ ঘোষণা করেছে। প্যাকেজ -১ এ ব্যয় ধরা হয়েছে পাঁচ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। আর প্যাকেজ – ২ এ ধরা হয়েছে ৪ লাখ ৬২ হাজার ২১৫ টাকা। যা গত বছরের চেয়ে ১ লাখ টাকা বেশি। এবার বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি মিলিয়ে ৫৮ হাজার ৫৮৫ জন হজ করার সুযোগ পাচ্ছেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে হজ অনুষ্ঠিত হতে পারে।

Print Friendly and PDF