চট্টগ্রাম, মঙ্গলবার, ২৪ মে ২০২২ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সিংহ দেখে আতঙ্কে এলাকাবাসী, পরে জানা গেল সেটি ছিল ব্যাগ!

প্রকাশ: ৯ মে, ২০২২ ১১:১০ : পূর্বাহ্ণ

কেনিয়ার তিনজন সশস্ত্র বন্যপ্রাণী সংরক্ষক অফিসার পুরো এলাকায় উচ্চ সতর্কতা জারি করে। সতর্কতার কারণ হিসেবে তারা জানায় যে, এলাকায় একটি সিংহ দেখা গেছে। পরবর্তীতে তারা সেই সিংহ ধরার জন্য একটি বাড়ি কাছে গেলে চোখ ছানাবড়া হয়ে যায়।

যখনই তারা সিংহটির কাছে পৌঁছায় তখন তারা দেখতে পায় সেটি আসলে বাস্তব কোনো সিংহ নয়। বরং সিংহের ছবিযুক্ত একটি শপিং ব্যাগ রাখা হয়েছে। ব্যাগটি এমনভাবে রাখা হয়েছে যে প্রথমে দেখলেই মনে হবে একটি একটি ওঁত পেতে রয়েছে।

মূলত ওই ব্যাগটি ছিল থ্রি ডি প্রিন্টের ফলে সিংহটিকে নকল মনে হয়নি। কেনিয়ার ন্যাশনাল পার্ক থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে একটি গ্রামে এ ঘটনা ঘটে।

যে বাড়ির বাগান থেকে ব্যাগটি উদ্ধার করা হয়েছে। মূলত সেই বাড়ির মালিক অ্যাভোক্যাডো কিছু গাছ ব্যাগটির মধ্যে ভরে বাহিরে ফেলে রাখে শুকিয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করার জন্য।

স্থানীয় সাইরাজ প্রধান ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিকে বলেন, যদিও সাম্প্রতিক সময়ে সিংহ বাহিরে ঘুরতে এমন কোনো তথ্য আমাদের কাছে নেই। তবে স্থানীয় কিছু বাসিন্দা অভিযোগ করেছেন যে তাদের বেশকিছু গবাদিপশু নিখোঁজ রয়েছে।

সাইরাজ প্রধান আরও বলেন, শুরুতে আমরা ঘটনাটিকে সতর্ক ও গুরুত্বের সঙ্গে নেই। এজন্য প্রথমেই আমরা সবার নিরাপত্তার বিষয়টি বিবেচনা করি। পরবর্তীতে বন্যপ্রাণী অফিসারদের নিয়ে অভিযান পরিচালনা করে আবিষ্কার করলাম ওটি সিংহ নয়, একটি ব্যাগ।

অভিযান পরিচালনার সময় ওই বাড়ির মালিক বাড়িতে ছিলেন না। পরবর্তীতে বন্যপ্রাণী অফিসার তার বাড়িতে অভিযান পরিচালনা করছে এমন খবর শুনে সে বাড়িতে আসলে তাকে অন্য দরজা দিয়ে ঘরের মধ্যে প্রবেশ করতে বলা হয়। কিন্তু তখনও তিনি বুঝতে পারেননি যে তার ফেলে দেওয়া ব্যাগ নিয়ে এত কাণ্ড।

Print Friendly and PDF