চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

তাইওয়ান ও জাপানে তীব্র ভূমিকম্প

প্রকাশ: ৯ মে, ২০২২ ৪:০৪ : অপরাহ্ণ

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং তাইওয়ানের পূর্বাঞ্চলে তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছে। যদিও এই ভূমিকম্পে সুনামি হওয়ার আশঙ্কা নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সময় সোমবার দেশ দুটিতে এই ভূমিকম্প আঘাত হানে। তবে জাপানের তুলনায় তাইওয়ানে কম্পনের মাত্রা কম ছিল বলে জানা গেছে।

এর আগে ২০১৬ সালে তাইওয়ানের দক্ষিণাঞ্চলে একটি ভূমিকম্পের আঘাতে শতাধিক মানুষ প্রাণ হারায়। এ ছাড়া ১৯৯৯ সালে ৭ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পে দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়।

এদিকে জাপানের আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার আঘাত হানা ওই ভূমিকম্প থেকে সুনামি হওয়ার কোনো সম্ভাবনা নেই। সমুদ্রপৃষ্ঠ থেকে ওই ভূমিকম্পের গভীরতা ছিল ২০ কিলোমিটার (১২ মাইল)।

জাপানের কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের দেশে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৬। দেশের দক্ষিণাঞ্চল এবং পশ্চিমাঞ্চলীয় ইয়োনাগুনি দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানে। ওই অঞ্চল তাইওয়ান থেকে ১১০ কিলোমিটার (৬৬ মাইল) দূরে অবস্থিত।

এদিকে তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো জানিয়েছে, তাদের দেশে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। ভূমিকম্পটির গভীরতা ছিল ২৭ কিলোমিটার (১৭ মাইল)। তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৩।

প্রসঙ্গত, দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থান তাইওয়ানের এবং দেশটি ভূমিকম্প প্রবণ হওয়ায় প্রায়ই সেখানে ছোট, বড় বিভিন্ন মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

Print Friendly and PDF