চট্টগ্রাম, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বোন নাচত, তাই গুলি করে হত্যা করল ভাই

প্রকাশ: ৭ মে, ২০২২ ৫:৪২ : অপরাহ্ণ

নাচতে ভালবাসত বোন। তবে ক্যারিয়ার হিসেবে মডেলিং বেছে নেওয়ার ইচ্ছা ছিল তাঁর। তাই তাঁকে গুলি করে খুন করেছে ভাই। এমন হত্যাকাণ্ডের মধ্য দিয়ে ফের ‘অনার কিলিংয়ের নৃশংস ঘটনার সাক্ষী থাকল পাকিস্তান।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোর থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরের রেনালা খুর্দ ওকারা নামের একটি গ্রামে এ ঘটনা ঘটে। ওই গ্রামেরই বাসিন্দা ছিলেন ২১ বছরের তরুণী সিদরা। স্থানীয় একটি পোশাক ব্র্যান্ডের জন্য মডেলিং করতেন তিনি। একইসঙ্গে ফয়সলাবাদ শহরের থিয়েটারে মাঝে মধ্যে নৃত্য পরিবেশনও করতেন। আর এটাই পছন্দ ছিল না পরিবারের সদস্যদের। কিন্তু শত বাধা সত্ত্বেও কিছুতেই নিজের পছন্দ ত্যাগ করেননি সিদরা। আর তাই প্রাণ দিয়ে সেই ‘অপরাধের’ খেসারত দিতে হল তাঁকে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, ঈদ উপলক্ষে বাড়িতে এসেছিলেন সিদরা। তখন ফের তাঁর মডেলিং ও নাচের বিষয় নিয়ে কথা কাটাকাটি শুরু হয় পরিবারের সদস্যদের মধ্যে। মডেলিং ছাড়ার জন্য সিদরাকে মারধরও করা হয় বলে অভিযোগ। কিন্তু যখন কিছুতেই তাঁকে বাগে আনা সম্ভব হয়নি, তখন প্রবল অক্রোশে ওই তরুণীকে গুলি করে তাঁর ভাই হামজা। বৃহস্পতিবারের ওই ঘটনার পর অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে।  পুলিশ কর্মকর্তা ফরাজ হামিদ জানিয়েছেন, সিদরা নাচের একটি ভিডিও হামজাকে পাঠিয়েছিলেন এক আত্মীয়। আর তাতেই প্রবল রাগের বশে বোনকে খুন করে সে।

উল্লেখ্য, পাঞ্জাব প্রদেশে এমন ঘটনা নতুন কিছু নয়। পরিবারের সম্মান ও ইসলামের দোহাই দিতে এর আগেও বহু নৃশংস হত্যালীলা ঘটে সেখানে। গত বছর, পরিবারের অমতে বিয়ে করায় দুই মেয়ে-সহ পরিবারের ৭ সদস্যকে জীবন্ত পুড়িয়ে মেরেছিল এক ব্যক্তি। ওই ঘটনাও ছিল পাঞ্জাব প্রদেশের।

এছাড়া ২০১৬ সালের ১৫ জুলাই মুলতানের বাড়ি থেকে উদ্ধার হয় বিখ্যাত মডেল ও সোশ্যাল মিডিয়া তারকা কান্দিল বালোচের মৃতদেহ। ঘুমের মধ্যে তাঁকে শ্বাসরোধ করে খুন করা হয়েছিল। সেই ঘটনায় তাঁর ভাই মোহম্মদ ওয়াসিমকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেয় মুলতানের আদালত। সবমিলিয়ে পাকিস্তানে অনার কিলিংয়ের ঘটনায় কিছুতেই রাশ টানা যাচ্ছে না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Print Friendly and PDF