চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ , ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

উত্তর কোরিয়াকে নিয়ে ভয়ের কথা শোনাল যুক্তরাষ্ট্র

প্রকাশ: ৭ মে, ২০২২ ৩:২৭ : অপরাহ্ণ

উত্তর কোরিয়ার নাম শুনলেই যেন অদৃশ্য এক আতঙ্ক ঘিরে ধরে যুক্তরাষ্ট্রকে। কেননা পরমাণু শক্তিধর দেশটি যুক্তরাষ্ট্রকে তাদের শত্রু মনে করে। এরইমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র মূল্যায়ন করেছে যে, উত্তর কোরিয়া তার পুংগে-রি পারমাণবিক পরীক্ষা সাইট প্রস্তুত করছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র জালিনা পোর্টার বলেছেন, এই মাসেই সেখানে একটি পরীক্ষা চালানোর জন্য প্রস্তুত হতে পারে সাইটটি। খবর আল আরাবিয়া নিউজের।

উত্তর কোরিয়া সম্প্রতি অস্ত্র পরীক্ষা বাড়িয়েছে এবং ২০১৭ সালের পর প্রথমবারের মতো এই বছর আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণ পুনরায় শুরু করেছে।

২০১৭ সাল থেকে কোনো পারমাণু বোমার পরীক্ষা চালায়নি উত্তর কোরিয়া। তবে মার্কিন এবং দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা কয়েক সপ্তাহ ধরে বলে আসছেন যে উত্তর কোরিয়ার একমাত্র পরিচিত পারমাণবিক পরীক্ষার সাইট পুংগে-রিতে নতুন নির্মাণের লক্ষণ রয়েছে এবং পিয়ংইয়ং শিগগিরই আরেকটি বোমা পরীক্ষা করতে পারে।

পুংগে-রি ২০১৮ সাল থেকে আনুষ্ঠানিকভাবে বন্ধ রয়েছে। পোর্টার জানিয়েছেন, এই মাসে সাইটটি প্রস্তুত হতে পারে। একটি পরীক্ষার সম্ভাব্য সময়ও সুনির্দিষ্ট রয়েছে বলে জানিয়েছেন মার্কিন এই কর্মকর্তা।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র মূল্যায়ন করে যে উত্তর কোরিয়া তার পুংগে-রি পরীক্ষার সাইট প্রস্তুত করছে এবং এই মাসের প্রথম দিকে সেখানে একটি পরীক্ষা চালানোর জন্য তা প্রস্তুত হতে পারে, যা হবে এ বছর সপ্তম পরীক্ষা।

Print Friendly and PDF