চট্টগ্রাম, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ধ্যায় বসছে চাঁদ দেখা কমিটির বৈঠক

প্রকাশ: ১ মে, ২০২২ ১২:০৩ : অপরাহ্ণ

শাওয়াল মাসের চাঁদ দেখতে আজ রোববার (১ মে) সন্ধ্যায় বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। মুসলিমদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর কবে হবে তা জানা যাবে আজকের বৈঠকের পর।

মাগরিব নামাজের পর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে সভা করবে কমিটি। এতে সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে চাঁদ দেখা কমিটির এই বৈঠকের বিষয়টি জানানো হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, রোববার দেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলে ২ মে (সোমবার) ঈদুল ফিতর উদযাপিত হবে। আর রোববার চাঁদ না দেখা গেলে সোমবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদুল ফিতর উদযাপিত হবে ৩ মে (মঙ্গলবার)।

দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এদিকে সৌদি আরবের আকাশে শনিবার পবিত্র শাওয়ালের চাঁদ দেখা যায়নি। তাই সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

Print Friendly and PDF