চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রোজা রাখার চ্যালেঞ্জ নিচ্ছেন অমুসলিমরা

প্রকাশ: ৩০ এপ্রিল, ২০২২ ১১:১৫ : পূর্বাহ্ণ

বিশ্বজুড়ে অমুসলিমরা এবারের পবিত্র রমজান মাসে দুটি করে রোজা রাখার চ্যালেঞ্জে অংশ নিয়েছেন। মূলত বিশ্বজুড়ে ক্রমবর্ধমান ইসলামোফোবিয়া বা ইসলামভীতি দূর করতেই এই উদ্যোগ।

মুসলমানদের প্রতি সংহতি প্রদর্শন ও ধর্মীয় সহনশীলতার উন্নতির জন্য অমুসলিমদের এই রোজা রাখা বেশ আলোড়ন সৃষ্টি করেছে। অনেকেই অংশ নিচ্ছেন রোজা রাখার চ্যালেঞ্জে।

সৌদিভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ২৫টিরও বেশি দেশের মানুষ বার্ষিক ‘ঐক্যের জন্য রোজা’ এবং ৩০ দিনের রমজান হিজাব চ্যালেঞ্জে অংশ নেন।

দুটি প্রোগ্রামই বিশ্ব হিজাব দিবস সংস্থা নামক অলাভজনক সংস্থা দ্বারা আয়োজন করা হয়। সংস্থাটির লক্ষ্য মুসলমানদের বিরুদ্ধে বৈষম্য প্রতিরোধ করা। তারা রমজানের প্রথম দিন এই প্রোগ্রাম শুরু করেন।

আরব নিউজকে সংস্থাটি জানায়, ‘রোজা রাখার এই চ্যালেঞ্জ অমুসলিমদের এক দিন, দুই দিন, ১০ দিন কিংবা পুরো ৩০ দিন রোজা রাখার আমন্ত্রণ জানায় যেন তারা বুঝতে পারে মুসলমানরা কীভাবে রোজা রাখে এবং আত্ম-উপলব্ধি, আত্ম-শৃঙ্খলার আধ্যাত্মিক পথে গমন করে। সেই সাথে তারা যেন ইসলামোফোবিয়ার বিরুদ্ধেও অবস্থান নেয়।’

কেট স্ট্যাবলস নামের এক অমুসলিম বৃটিশ গায়িকা উক্ত চ্যালেঞ্জে অংশ নিয়েছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট করা এক বার্তায় তিনি জানান যে, এই নিয়ে দ্বিতীয় বছর তিনি রোজা রাখছেন।

তিনি বলেন, আমি দেখলাম যে এক মাসের জন্য সম্পূর্ণরূপে পরিবর্তন করা থেকে আমি কী করছি, কীভাবে করছি সেটা ভাবার পাশাপাশি আমার চারপাশের এবং সারা বিশ্বের মানুষদের সম্পর্কে চিন্তা করার জন্য সময়-সুযোগ বের করা যায়। যা থেকে অনেক কিছু শেখার আছে।

তিনি বলেন, ঐক্যের জন্য রোজা- নামটি থেকে বোঝা যায়, এটা ইসলামোফোবিয়া দূর করতে ধর্ম-বর্ণ নির্বিশেষে আমাদের সব কমিউনিটির একসঙ্গে কাজ করার একটি উদ্যোগ।

Print Friendly and PDF