চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

গরমে এসি চালিয়েও বিদ্যুৎ খরচ কম রাখবেন যেভাবে

প্রকাশ: ৩০ এপ্রিল, ২০২২ ১:১৭ : অপরাহ্ণ

প্রচণ্ড গরমে সবারই হাঁসফাঁস শুরু হয়েছে। বাসা-বাড়ি কিংবা অফিস থেকে বাইরে বের হলেই ঘেমে অস্থির হওয়া ছাড়া কোনো উপায় নেই। তাই এই সময় শান্ত-শীতল পরিবেশই ভরসা। তবে এ জন্য অধিকাংশেরই প্রথম পছন্দ এসি। এটি সত্যিই বেশ প্রশান্তি দিয়ে থাকে আমাদের।

এদিকে এসিতে শান্তিতে থাকতে গিয়ে অনেকে বিদ্যুৎ বিলের কথা চিন্তা করেন। এ নিয়ে চিন্তা করা স্বাভাবিক। অনেকের মতে, নিয়মিত এসি ব্যবহার করলে বিদ্যুৎ বিল প্রচুর পরিমাণে বেড়ে যাবে। কিন্তু একটু কৌশলী হলে মোটেও বিদ্যুৎ বিল বেশি আসে না। এবার তাহলে গরমে এসি চালিয়ে বিদ্যুৎ বিল কম রাখার কৌশলগুলো জেনে নেয়া যাক-

এসির তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখুন। অনেকে গরম থেকে শান্তি পেতে ১৬ ডিগ্রিতে নামিয়ে রাখেন তাপমাত্রা। এতে বিদ্যুৎ বিল প্রচুর বেড়ে যায়। তবে ২৫ থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখলে খুব বেশি খরচ পড়ে না।

বছরে এসি যদি গড়ে এক হাজার ঘণ্টার কম চলে এবং বিদ্যুতের ইউনিট প্রতি ৫ টাকা খরচ হয় তাহলে ৩ স্টার স্প্লিট এসি কিনলেই হবে। এসি যদি বছরে এক হাজার থেকে ১৫শ’ ঘণ্টা চলে তাহলে অবশ্যই ৫ স্টার স্প্লিট এসি কিনুন। এতে বিদ্যুত খরচ অনেক কম হবে। তবে হ্যা, খুব পুরনো এসি ব্যবহার করবেন না। কেননা, পুরনো কিছু এসিতে বিদ্যুৎ বেশি খরচ হয়। যে কারণে নতুন প্রযুক্তির এসিতে বিদ্যুৎ খরচ কমানোর চেষ্টা করা হয়।

এসিতে টাইমার ব্যবহার করুন। এতে ঘর ঠান্ডা হলে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হবে এসি। অনেকেই রাতে ঘুমের মধ্যে উঠে এসি বন্ধ করতে পারেন না। এতে অতিরিক্ত বিদ্যুৎ খরচ হয়। আর এসি বার বার অন-অফ করবেন না। তাতেও বেশি বিদ্যুৎ খরচ হয়।

নিয়মিত এসির ফিল্টার পরিষ্কার করুন। বাইরে থেকে গরম বাতাস ভেতরে প্রবেশের পথগুলো ভালো করে বন্ধ রাখুন। এতে অল্পতেই ঘর ঠান্ডা হবে এবং বিদ্যুৎ খরচ কম হবে।

রাতে এসি ব্যবহারের সময় টাইমারে ৫ ঘণ্টা চালানোর ব্যবস্থা রাখুন।  তাতে পরবর্তী দুই ঘণ্টা এমনিই ঠান্ডা থাকবে। আর ভোরের দিকে ঘর এমনিই ঠান্ডা থাকে। সেই সময় ঘর গরম হতে সময় নেয় অনেক।

Print Friendly and PDF