চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ , ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কোলন ক্যান্সার: যে ৫ লক্ষণ দেখা দিলে অবহেলা নয়

প্রকাশ: ২৮ এপ্রিল, ২০২২ ৩:৩৩ : অপরাহ্ণ

কোলন ক্যান্সার মূলত মধ্য বয়স বা তার থেকে বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে দেখা যায়। তবে কিছু ক্ষেত্রে কম বয়সেও দেখা দিতে পারে এ রোগ। প্রাথমিকভাবে কোলনের ভেতর উপসর্গ হিসেবে কোলন ক্যান্সারের সূত্রপাত। সময়ের সঙ্গে সঙ্গে এই উপসর্গগুলো ক্যান্সারে রূপান্তরিত হতে পারে। মলদ্বারে প্রদাহ, মলত্যাগের সময় তীব্র যন্ত্রণা কিংবা রক্তপাতের মত সমস্যা কোলন ক্যান্সারের লক্ষণ হতে পারে।

১। দিনে কত বার মল ত্যাগের প্রয়োজন অনুভূত হয়, আচমকা তার তারতম্য ঘটা কোলন ক্যান্সারের অন্যতম লক্ষণ।

২। আচমকা বমি বমি ভাব, গা গুলিয়ে ওঠা, ওজন কমে যাওয়াও কোলন ক্যান্সারের লক্ষণ হতে পারে।

৩। কোলন ক্যান্সারের রোগীদের মল ত্যাগের সময় ব্যথা ও যন্ত্রণা অনুভূত হতে পারে। মলত্যাগের পরেও মল রয়ে যাওয়ার অনুভূতি দেখা যায়। সরু ফিতের মতো মল নির্গত হওয়াও কোলন ক্যান্সারের উপসর্গ হতে পারে।

৪। মলদ্বারে রক্তপাত কোলন ক্যান্সারের অন্যতম প্রধান লক্ষণ। অর্শ্বের সমস্যাতেও মলদ্বারের রক্তপাত হয়। তবে এই রক্তপাতের মধ্যেও রয়েছে তারতম্য। অর্শ্ব রোগীদের ক্ষেত্রে যে রক্তপাত হয় তা সাধারণত লাল। অপর দিকে কোলন ক্যান্সারের আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এই রক্ত কালচে রঙের হয়। কালচে রং দেহের অভ্যন্তর থেকে নির্গত রক্তের সূচক।

৫। পেট ব্যথাও কোলন ক্যান্সারের অন্যতম মুখ্য একটি উপসর্গ।

তবে মনে রাখা দরকার, সাধারণ মানুষের পক্ষে কোলন ক্যান্সারের লক্ষণ বুঝে ওঠা অত্যন্ত কঠিন। কাজেই এই ধরনের যে কোনো উপসর্গ দেখা গেলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বিচক্ষণতার পরিচয়।

Print Friendly and PDF