চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ , ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ঈদের আগে ফের ভোজ্যতেল সংকট

প্রকাশ: ২৭ এপ্রিল, ২০২২ ১:৫৭ : অপরাহ্ণ

ভোগ্য পণ্যের বৃহত্তম পাইকারি বাজার বলা হয় রাজধানীর মৌলভীবাজারকে। এই বাজারে ৩০ বছর ধরে ভোজ্যতেলের ব্যবসা করছেন ইমরোজ এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী হারুন মিয়া। দৈনিক বিক্রি করেন প্রায় ১০ হাজার লিটার। কিন্তু গত ২ সপ্তাহ ধরে উৎপাদক ও মিল মালিকদের কাছে থেকে তেল না পাওয়ায় বিক্রি নেমেছে শূন্যের কোটায়। হারুন মিয়া জানান, স্মরণকালে এমন সংকট দেখেননি তিনি।

স্বস্তিতে নেই অন্যান্য পাইকারি তেল বিক্রেতারাও। বিভিন্ন প্রান্ত থেকে আসা খুচরা ব্যবসায়ীদের তেল সরবরাহ করতে না পারায় খালি দোকানে বসে অলস সময় পার করছেন তারা। বিক্রেতারা বলছেন, ১৫দিনের উপরে হচ্ছে আমরা কোম্পানির কোন মাল পাচ্ছি না। আবার দুই-এক দোকানে পাওয়া গেলেও দাম অনেক বেশি।

পাইকারি বাজারেই যখন তেলের এমন ভয়াবহ সংকট। তখন এর নেতিবাচক প্রভাব পড়েছে খুচরা মুদি দোকানগুলোতে। মিলছেনা চাহিদা মাফিক পণ্য। অভিযোগ রয়েছে অল্প পরিমানে তেল পাওয়া গেলেও এর সাথে বাধ্যতামূলক জুড়ে দেয়া হচ্ছে একই প্রতিষ্ঠানের অন্যান্য পণ্য।

পরিস্থিতি সামাল দেয়া না গেলে ঈদের আগেই সংকটের বৃত্তটা আরো বড় হবে বলে শংকা ব্যবসায়ীদের। সরবরাহ স্বাভাবিক রাখতে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি তাদের।

 

Print Friendly and PDF