চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আ.লীগ সরকারের পদক্ষেপেই রেল-বিআরটিসি লাভজনক প্রতিষ্ঠান: প্রধানমন্ত্রী

প্রকাশ: ২৭ এপ্রিল, ২০২২ ৩:২৪ : অপরাহ্ণ

অলাভজনক অ্যাখ্যা দিয়ে বিশ্বব্যাংকের পরামর্শে রেল বন্ধের উদ্যোগ নিয়েছিলো বিএনপির সরকার। পরে আবার আন্দোলনের নামে ট্রেনে-লঞ্চে মানুষ পুড়িয়ে মেরেছে তারা। বিএনপি রেল বন্ধ করে দিতে চাইলেও রেল এখন লাভজনক প্রতিষ্ঠান। নতুন নতুন লাইন ও বগি যুক্ত হলে এ খাত আরো লাভজনক হবে।

বুধবার (২৭ এপ্রিল) রেলওয়ে বহরে নতুন ৩০টি মিটারগেজ এবং ১৬টি ব্রডগেজ লোকোমোটিব এবং বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় তিনি জানান, দেশজুড়ে যোগাযোগ ব্যবস্থাকে সহজ করে অর্থনৈতিক কর্মকাণ্ডকে সরকার আরও সচল করতে চায়।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে আমাদের আর কদিন পরেই ঈদ। ঈদে আমাদের লোক চলাচল আরও বৃদ্ধি পাবে। সেই ক্ষেত্রে আমি মনে করি আজকে যে নতুন লোকেমেটিভ চালু হচ্ছে, তাতে আমাদের দেশের মানুষ আরও ভালোভাবে ঈদের উৎসবে যোগ দিতে পারবে। নিজের আপন ঘরে ফিরতে পারবে। সেই সুবিধাটা হবে।

সরকারপ্রধান জানান, লোকবল বাড়ানো ও লাইন সম্প্রসারণের মাধ্যমে বর্তমানে রেলকে আরও লাভজনক করার উদ্যোগ নেয়া হয়েছে। বলেন, আমাদের বিআরটিসি-রেল এগুলো বন্ধ করার পরামর্শ দিয়েছিলো বিশ্ব ব্যাংক। সরকারি প্রতিষ্ঠান কতটুকু লাভ করলো আর কতটুকু করলো না সেটার থেকে বড় কথা মানুষের সেবা কতটুকু দিতে পারলাম সেটাই বড় কথা। বিআরটিসি আজ লাভজনক প্রতিষ্ঠান হয়েছে। নতুন নতুন রেল লাইন গুলো চালু হয়ে গেলে আমি মনে করি এগুলো আরও লাভজনক হবে।

শেখ হাসিনা বলেন, আজকে আমি ধন্যবাদ জানাচ্ছি যে, মুজিববর্ষ উপলক্ষে একটি ব্রডগেজ ও একটি মিটারগেজ কোচ সম্বলিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর’ যেটা করা হয়েছে, আমি মনে করি জাতির পিতার যে অবদান বাংলাদেশের স্বাধীনতার জন্য বা বাঙালি জাতির জন্য সেটা আমাদের দেশের মানুষ আরও ভালোভাবে জানতে পারবে।

ভ্রাম্যমাণ জাদুঘরের মাধ্যমে দেশের মানুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম ও কর্ম, বাংলাদেশের অভ্যুদ্যয়ের ইতিহাস, বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিজয়ের ইতিহাস সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

 

Print Friendly and PDF