চট্টগ্রাম, মঙ্গলবার, ২৪ মে ২০২২ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ডিজিটাল মাধ্যমে আরও কড়াকড়ি হচ্ছে নিয়ন্ত্রণ

প্রকাশ: ২৩ এপ্রিল, ২০২২ ৩:১৩ : অপরাহ্ণ

ডিজিটাল মাধ্যমে আরও কড়াকড়ি হচ্ছে নিয়ন্ত্রণ। ডিজিটাল নিরাপত্তা আইনকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ক্ষমতাসীনরা। এছাড়া প্রস্তাবিত ওটিটি ও তথ্য নিরাপত্তা আইন পাস হলে এই অস্ত্র আরও শক্তিশালী হবে।

শনিবার (২৩ এপ্রিল) সুশাসন বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সিজিএসের আয়োজনে ‘অন্তহীন দুঃস্বপ্ন বাংলাদেশ ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ২০১৮’ শিরোনামের ওয়েবিনারে এ বিষয়ে গবেষণা প্রতিবেদন তুলে ধরা হয়। ওয়েবিনারে বিশিষ্টজনরা বলেন, মতপ্রকাশের অধিকার খর্ব করতেই এ সব করছে সরকার।

সিজিএসের উপদেষ্টা অধ্যাপক আলী রিয়াজ তার গবেষণায় দেখান, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত গত ২৬ মাসে প্রতিদিন গড়ে দু’জন আটক হয়েছেন ডিজিটাল নিরাপত্তা আইনে। আটকদের বড় অংশই রাজনীতিবিদ ও সাংবাদিক।

গত চার বছর ধরে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকসহ হাজতবাস হয়েছে অনেকের। আইনের অপপ্রয়োগের অভিযোগ উঠেছে দেশে-বিদেশে। যা স্বীকার করেছেন আইন এবং পররাষ্ট্রমন্ত্রী।

ওয়েবিনারে অংশগ্রহণকারীরা বলেন, প্রস্তাবিত ওটিটি ও তথ্য নিরাপত্তা আইন, ডিজিটাল নিরাপত্তা আইনের মতোই উদ্বেগের। এ সময় বক্তারা অভিযোগ করেন, ডিএসএ, ওটিটি বা তথ্য নিরাপত্তা আইনকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ক্ষমতাসীনরা।

ওয়েবিনারে বক্তারা আরও অভিযোগ করেন, ডিজিটাল নিরাপত্তা আইনকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ক্ষমতাসীনরা। প্রস্তাবিত ওটিটি ও তথ্য নিরাপত্তা আইন পাস হলে এই অস্ত্র আরও শক্তিশালী হবে।

Print Friendly and PDF