চট্টগ্রাম, সোমবার, ২০ মে ২০২৪ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব কারণে রাশিয়ার নতুন ক্ষেপণাস্ত্রকে বিশ্বসেরা বলছেন পুতিন

প্রকাশ: ২১ এপ্রিল, ২০২২ ১:৫৯ : অপরাহ্ণ

একদিকে ইউক্রেনে সামরিক অভিযানের জের অন্যদিকে পশ্চিমাদের চোখ রাঙানির মধ্যেই নতুন একটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) সফল পরীক্ষা চালানোর দাবি করেছে রাশিয়া। এই ক্ষেপণাস্ত্রটি আবার পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেই এ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের খবর জানিয়ে এটিকে বিশ্বসেরা বলে দাবি করেছেন। বুধবার এক টেলিভিশন ভাষণে পুতিন বলেন, ‘যারা আমাদের দেশকে হুমকি দেওয়ার চেষ্টা করে, তাদের দ্বিতীয়বার ভাবতে বাধ্য করবে এই ক্ষেপণাস্ত্র।’

আল-জাজিরা টেলিভিশনের অনলাইন ও বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, টেলিভিশনে দেখা যায়, দীর্ঘ প্রতীক্ষিত ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের বিষয়ে পুতিনকে অবহিত করেছে দেশটির সামরিক বাহিনী।

রুশ সামরিক বাহিনী জানায়, দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের প্লেসেৎস্ক থেকে প্রথম ‘সারমাট’ ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রটি প্রায় ছয় হাজার কিলোমিটার দূরের কামচাটকা উপদ্বীপের লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানে।

সারমাট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার জন্য রুশ সামরিক বাহিনীকে অভিনন্দন জানান পুতিন। তিনি বলেন, নতুন ক্ষেপণাস্ত্রটির সর্বোচ্চ কৌশলগত ও প্রযুক্তিগত বৈশিষ্ট্য রয়েছে। এটি সব ধরনের আধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম। বিশ্বে এই ধরনের ক্ষেপণাস্ত্র আরেকটিও নেই। সামনের দীর্ঘসময়েও তা আসবে না।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, সত্যিকার অর্থেই ক্ষেপণাস্ত্রটি অদ্বিতীয়। অস্ত্রটি রুশ সশস্ত্র বাহিনীর যুদ্ধের সক্ষমতাকে আরও শক্তিশালী করবে। বাহ্যিক হুমকি থেকে রাশিয়ার নিরাপত্তা নির্ভরযোগ্যভাবে নিশ্চিত করবে।

আট সপ্তাহ আগে ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেওয়ার সময় রাশিয়ার পারমাণবিক অস্ত্রের দায়িত্বে থাকা বাহিনীর প্রসঙ্গ টেনেছিলেন পুতিন। পশ্চিমাদের সতর্ক করে পুতিন বলেন, রাশিয়ার কাজে কেউ বাধা দেওয়ার চেষ্টা করলে, তা এমন পরিণতি ডেকে আনবে, যা তারা তাদের ইতিহাসে কখনো মুখোমুখি হয়নি। দিন কয়েক পর রাশিয়ার পারমাণবিক অস্ত্রের দায়িত্বে থাকা বিশেষ বাহিনীকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দেন পুতিন।

রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান দিমিত্রি রগোজিনকে উদ্ধৃত করে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানায়, পরীক্ষা সম্পন্ন হওয়ার পর চলতি বছরের শরৎকালেই নতুন এই ক্ষেপণাস্ত্রের সরবরাহ পেতে শুরু করবে রাশিয়ার পারমাণবিক অস্ত্রের দায়িত্বে থাকা বিশেষ বাহিনী।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের মিলিটারি অ্যারোস্পেসের সিনিয়র ফেলো ডগলাস ব্যারি বলেন, সারমাটের ১০টি বা তার চেয়ে বেশি ওয়ারহেড ও ডিকয় বহনের সক্ষমতা রয়েছে। ক্ষেপণাস্ত্রটির যে বৈশিষ্ট্য, যে সক্ষমতা, তা স্থল ও স্যাটেলাইটভিত্তিক রাডারের পাশাপাশি ট্র্যাকিং সিস্টেমের জন্য একটি চ্যালেঞ্জ তৈরি করেছে।

Print Friendly and PDF