চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২ , ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

মোটা হতে গিয়ে যে ভুলগুলো করবেন না

প্রকাশ: ২১ এপ্রিল, ২০২২ ৪:০৪ : অপরাহ্ণ

আশ্চর্য হলেও সত্যি সমাজে মোটা হলে যেমন কটু কথা আর বক্র চাহনির মুখোমুখি হতে হয়, তেমনি ওজন একটু বেশি কম হলেও একই ধরণের পরিস্থিতির মুখে পড়তে হয়। গুগল অনুসন্ধানে গত কয়েকদিন ধরে দেখা যাচ্ছে, প্রচুর মানুষ জানতে চাইছেন – ‘আমি কিভাবে মোটা হবো?’

‘ফুঁ দিলে উড়ে যাবে’, ‘বাড়িতে খেতে দেয় না’, ‘সোমালিয়ায় বাড়ি নাকি’, ‘শুঁটকি’, ‘অপুষ্টিতে ভুগতেছে’, ‘দুর্ভিক্ষ’ – এমন নানা তির্যক মন্তব্য আর নেতিবাচক ঠাট্টা মস্করায় জীবন অতিষ্ঠ হয়ে যায় কারো কারো।

ফলে স্বাভাবিকভাবেই সমাজে অনেককে যেমন বাড়তি ওজন ঝরিয়ে ফেলার জন্য কসরত করতে হয়, তেমনি কিভাবে একটু ওজন বাড়বে তা নিয়েও উন্মুখ থাকেন কেউ কেউ।

কিন্তু ওজন বাড়াতে গিয়ে নানারকম ভুল করেন অনেকে, যার ফলে বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যা মুখে পড়তে হয় অনেককে।

এজন্য ইউটিউব কিংবা গুগল থেকে কীভাবে মোটা হওয়া যায় তার নিয়ম কানুন অনেকে খুঁজে বের করে সে অনুযায়ী খাওয়া দাওয়া এবং শরীর চর্চা করে থাকেন। তবে এটি শরীরের জন্য মারাত্মক হুমকি বয়ে আনতে পারে।

মোটা হতে গিয়ে যে ভুলগুলো করবেন না-

১. মোটা হওয়ার জন্য কোনো ওষুধের সাহায্য নেবার প্রয়োজন নাই। কোন ভিটামিন, বা অন্য কোন খাদ্য উপাদানের সাপ্লিমেন্ট গ্রহণ করতে হলে চিকিৎসকের পরামর্শ মেনে করুন।

২. পিৎজা, বার্গার, বা কেক-প্যাস্ট্রি, ইত্যাদি খাবার অনেকে ওজন বাড়ানোর জন্য কার্যকর ভেবে খান। সাথে অনেকে ভাজাপোড়া খান। কিন্তু এসব শরীরের ক্ষতি করে। জাঙ্ক ফুড বা প্রক্রিয়াজত খাবার শরীরের জন্য ক্ষতিকর।

৪. মোটা হওয়ার জন্য অনেকে স্টেরয়েড জাতীয় ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া খেয়ে থাকেন। এর ফলে শরীরের নানারকম জটিলতা দেখা দিতে পারে, যা নিয়ে সারাজীবনের জন্য ভোগান্তিতে পড়তে পারেন।

৫. শুকনা বলে লোকে ঠাট্টা করলেও মনে রাখবেন সুস্থতা জরুরি। সেজন্য ওজন কম হলে হীনম্মন্যতায় ভুগবেন না। করো কারো জিনগত কারণেও ওজন কম থাকে, হয়ত চেষ্টা করেও মোটা হতে পারেন না অনেকে। ফলে ভালো দিকটি মাথায় রেখে সন্তুষ্ট থাকুন।

Print Friendly and PDF