চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাইডেনের উপদেষ্টাকে ধমক দিলেন সৌদি যুবরাজ

প্রকাশ: ২১ এপ্রিল, ২০২২ ১:২০ : অপরাহ্ণ

বাইডেনের উপদেষ্টাকে ধমক দিলেন সৌদি যুবরাজ

জামাল খাশোগির হত্যাকাণ্ড নিয়ে প্রশ্ন করায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানকে ধমক দিয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে। খবর মিডল ইস্ট মনিটরের।

মার্কিন গণমাধ্যমটি জানিয়েছে, ৩৬ বছর বয়সী যুবরাজের সমুদ্রবর্তী প্রাসাদে গত বছরের সেপ্টেম্বর মাসে যখন সুলিভানের সঙ্গে যুবরাজ মোহাম্মদের সাক্ষাৎ হয়, তখন এমন ঘটনা ঘটান তিনি। যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের সম্পর্ক এমন নাজুক পর্যায়ে পৌঁছানোর পেছনে একটি প্রতিবেদনে এ নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়।

খবরে বলা হয়, হাফ প্যান্ট পরে বেশ আমুদে আমেজেই বৈঠক শুরু করেন সৌদি আরবের ‘কার্যত শাসক’ যুবরাজ মোহাম্মদ। কিন্তু সুলিভান যখন ২০১৮ সালে হত্যাকাণ্ডের শিকার জামাল খাশোগির প্রসঙ্গ তোলেন তখন চিৎকার করে ওঠেন সৌদি যুবরাজ। এমনকি সুলিভানকে সাফ জানিয়ে দেন এ বিষয়ে কথা বলতে চান না তিনি।

ওই বৈঠকেই সৌদি যুবরাজ জানান যে, তেলের উৎপাদন বাড়ানোর বিষয়ে নিজেদের অনুরোধ ভুলে যেতে হবে যুক্তরাষ্ট্রকে। ২০১৭ সালে মোহাম্মদ যুবরাজ হওয়ার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক এর আগে আর কখনো এত খারাপ পর্যায়ে আসেনি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে যুবরাজ মোহাম্মদের সম্পর্ক ভালো থাকলেও বাইডেন ক্ষমতায় আসার পর তা তলানি গিয়ে ঠেকেছে।

Print Friendly and PDF