চট্টগ্রাম, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পছন্দের চকলেটের লোভে নদী সাঁতরে ভারতে বাংলাদেশি কিশোর

প্রকাশ: ১৬ এপ্রিল, ২০২২ ১১:২৪ : পূর্বাহ্ণ

অনুপ্রবেশের অভিযোগে ঈমান হোসেন নামে এক বাংলাদেশি কিশোরকে গ্রেপ্তার করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। ঈমান হোসেন তার পছন্দের চকলেট কিনতে অবৈধভাবে সীমান্ত পার হয় বলেও জানায় বিএসএফ।

ডেইলি স্টারের প্রতিবেদন অনুযায়ী, ঈমানের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার খালদানদী গ্রামে। ওই গ্রাম ঘেঁষে বয়ে যাওয়া শালদা নদী দুদেশের আন্তর্জাতিক সীমান্ত।

ঈমান সাঁতরে নদী পার হয়ে নিয়মিত ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ত্রিপুরা রাজ্যের সিপাহীজালা জেলায় তার পছন্দের চকলেট কিনতে যেত। আবার ওই দিনই ফিরে আসত। গত ১৩ এপ্রিল একইভাবে ভারতে অনুপ্রবেশ করার পরে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানায় বিএসএফ।

সোনামুড়া মহকুমা পুলিশ প্রশাসক (এসডিপিও) বনজ বিপ্লব দাস জানিয়েছেন, ঈমানকে জিজ্ঞাসাবাদের জন্য স্থানীয় পুলিশ তাকে ১৫ দিনের রিমান্ডে নিয়েছে।

তিনি বলেন, জিজ্ঞাসাবাদে ঈমান স্বীকার করেছে, চকলেট কিনতে সে ভারতে এসেছিল। তার কাছে বাংলাদেশি মুদ্রা ১০০ টাকা পাওয়া গেছে। সে কোনো অবৈধ কাজ করেনি, বৈধ কাগজ ছাড়া ভারতে অনুপ্রবেশ করায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

বিপ্লব দাস আরও বলেন, অধিকতর তদন্ত করা হচ্ছে। রিমান্ড শেষে তাকে আদালতে তোলা হবে। এখনো তার পরিবারের পক্ষ থেকে কেউ ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেনি।

বিএসএফ সূত্র জানিয়েছে, সোনামুড়া মহকুমা ঘেঁষা আন্তর্জাতিক সীমানা কাঁটা তারের বেড়া দিয়ে বিভক্ত। কালামচৌরা গ্রাম পঞ্চায়েতের কারণেও সীমানা অনেক ভাগে বিভক্ত হয়েছে। আবার ভৌগলিক কারণে অনেক জায়গা এখনো অরক্ষিত।

Print Friendly and PDF