চট্টগ্রাম, বুধবার, ৬ জুলাই ২০২২ , ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

স্মার্টফোন গরম হলে যা করবেন

প্রকাশ: ১২ এপ্রিল, ২০২২ ১:১৪ : অপরাহ্ণ

তথ্য প্রযুক্তির এই যুগে সবার হাতে হাতে নিত্য নতুন স্মার্টফোন।  বর্তমান কর্মব্যস্ত জীবনে প্রিয় স্মার্টফোনটি জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু সারাদিন ব্যবহারের ফলে স্মার্টফোনটি  অনেক সময়ই গরম হয়ে যায়। কিন্তু কেন স্মার্টফোন গরম হয় সেটি জানতে হবে।

চলুন জেনে নেয়া যাক কি কারণে স্মার্টফোনটি গরম হয়ে যাচ্ছে… 

স্মার্টফোনে ভিডিও দেখার সময়ে ফোনের স্ক্রিন সব সময় চালু থাকে। এর ফলে ফোনের সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) ও গ্রাফিকস প্রসেসিং ইউনিট (জিপিইউ) অনবরত কাজ করতে থাকে। যে কারণে  স্মার্টফোন গরম হয়ে যায়। আরেকটি কারণ হলো, মোবাইল ডেটা ব্যবহার করে অনলাইনে ভিডিও দেখার সময় স্মার্টফোন সবচেয়ে বেশি গরম হয়।

কারণ, এ সময় নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা দিতে স্মার্টফোনের সিগন্যাল রিসিপশন ও ট্রান্সমিশন পাওয়ার বেশি ব্যবহার হয়। এর ফলে ব্যাটারি তুলনামূলক বেশি খরচ হওয়ায় স্মার্টফোন দ্রুত গরম হয়ে যায়। পাশাপাশি স্ক্রিনের উজ্জ্বলতা বেশি থাকলে বা বেশি সময় গেম খেললেও স্মার্টফোন গরম হয়। এর সাথে কিছু থার্ড পার্টি এ্যাপ্লিকেশন আছে যেগুলো সবসময় ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে সেগুলোর কারণেও ফোন দ্রুত গরম হয়। লাইভ থিম এবং দুর্বল নেটওয়ার্ক এর জায়গায় ডেটা চালু থাকলেও ফোন  দ্রুত  গরম  হয়।

যেভাবে স্মার্টফোন ঠান্ডা করবেন 
ফোন যখন অনেক বেশী গরম হয়ে যায় তখন আস্তে আস্তে ফোনটি হ্যাং হয়ে যায়। এর থেকে মুক্তিতে নিচের নিয়মগুলো মেনে চললে স্মার্টফোন দ্রুত ঠান্ডা করা সম্ভব।

* স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে চলা সব অ্যাপস বন্ধ করুন
* অনেকেই স্মার্টফোনের সুরক্ষায় অতিরিক্ত কেস বা কভার ব্যবহার করেন। স্মার্টফোন ঠান্ডা করার জন্য দ্রুত এগুলো খুলে ফেলুন।
* সেটিংস অপশনে প্রবেশ করে এয়ারপ্লেন বা ফ্লাইটমোড চালু করে স্মার্টফোনের সঙ্গে অন্য সব ধরনের যন্ত্রের সংযোগ নিষ্ক্রিয় করুন।
* ডিসপ্লের উজ্জ্বলতা কমানোর পাশাপাশি ব্যাটারি সেভার মোড চালু করুন।

* জাংক ফাইল মুছে ফেলার পাশাপাশি প্রয়োজন ছাড়া ওয়াই-ফাই, ব্লুটুথ ও জিপিএস বন্ধ রাখুন।
* থার্ড পার্টি এ্যাপ প্রয়োজন না হলে ফোন থেকে মুছে ফেলুন।
*প্রয়োজন না হলে ডেটা বন্ধ রাখুন।

Print Friendly and PDF