চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়াকে নাস্তানাবুদ করতে ফের একাট্টা যুক্তরাষ্ট্র-ইইউ

প্রকাশ: ৭ এপ্রিল, ২০২২ ২:০৪ : অপরাহ্ণ


ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়ার ওপর নতুন করে আরো নিষেধাজ্ঞার প্রস্তুতি নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার প্রস্তাবে এবার রাশিয়ান কয়লা আমদানিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ওয়াশিংটন নতুন করে যে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে তার আওতায় প্রেসিডিন্ট পুতিনের দু’কন্যা ছাড়াও দেশটির সবচেয়ে বড় ব্যাংকও থাকছে বলে ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে। খবর বিবিসির

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন রাশিয়ার মানুষজনকে লক্ষ্য করে ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেছেন। যাতে বলা হয়েছে যে তাদের বাহিনী নৃশংস আচরণ করছে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, রাশিয়ায় নতুন বিনিয়োগে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র। এ ছাড়া ক্রেমলিন কর্মকর্তা ও তাদের পরিবারবর্গসহ রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর আরো নিষেধাজ্ঞা দেয়া হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ যুদ্ধাপরাধের অভিযোগ এনেছেন রাশিয়ার বিরুদ্ধে এবং এ ঘটনার আন্তর্জাতিক তদন্ত দাবি করেছেন।

মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেয়া ভাষণে তিনি রাশিয়ার কথিত নৃশংসতার একগুচ্ছ তালিকা তুলে ধরেন।

একটি ভিডিও উপস্থাপন করে তিনি বলেছেন, বেসামরিক মানুষদের রাস্তায় গুলি করে এবং ট্যাংকের চাপায় পিষ্ট করে মারা হচ্ছে। কিয়েভের কাছে বুচায় বেসামরিক নাগরিকদের দেহাবশেষ রাস্তায় পাওয়ার কথা উল্লেখ করে তিনি এ ঘটনার পুনরাবৃত্তি হতে যাচ্ছে বলেও সতর্ক করেছেন। তবে রাশিয়া যুদ্ধাপরাধের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

Print Friendly and PDF