চট্টগ্রাম, বুধবার, ৬ জুলাই ২০২২ , ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কিয়েভ ও চেরনিহিভ থেকে রুশ সেনা প্রত্যাহার শেষ : পেন্টাগন

প্রকাশ: ৭ এপ্রিল, ২০২২ ১২:২০ : অপরাহ্ণ


মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের এক কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনের কিয়েভ এবং চেরনিহিভ অঞ্চল থেকে রুশ সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বুধবার পেন্টাগনের কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘কিয়েভ ও চেরনিহিভ অঞ্চলে থাকা রুশ সেনা প্রত্যাহার করে পুনরায় বেলারুশ ও রাশিয়ায় মোতায়েন করা হয়েছে।’

পরে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ‘আমরা এখন কিয়েভ কিংবা তার আশেপাশে এবং চেরনিহিভ কিংবা তার আশেপাশে আর কোনও রুশ সেনা দেখতে পাচ্ছি না।’
তিনি দাবি করেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার কৌশলগত লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছেন। তিনি প্রকৃতপক্ষে কেবল ছোট জনগোষ্ঠীর কেন্দ্র নিয়ন্ত্রণে নিয়েছেন, এমনকি তারা খারকিভ দখল করেনি।

এদিকে ইউক্রেনে অভিযানের জেরে রাশিয়ার ওপর নতুন করে আরো নিষেধাজ্ঞার প্রস্তুতি নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার প্রস্তাবে এবার রাশিয়ান কয়লা আমদানিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ওয়াশিংটন নতুন করে যে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে তার আওতায় প্রেসিডেন্ট পুতিনের দু’কন্যা ছাড়াও দেশটির সবচেয়ে বড় ব্যাংকও থাকছে বলে ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন রাশিয়ার মানুষজনকে লক্ষ্য করে ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেছেন। যাতে বলা হয়েছে যে তাদের বাহিনী নৃশংস আচরণ করছে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, রাশিয়ায় নতুন বিনিয়োগে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র। এ ছাড়া ক্রেমলিন কর্মকর্তা ও তাদের পরিবারবর্গসহ রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর আরো নিষেধাজ্ঞা দেয়া হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ যুদ্ধাপরাধের অভিযোগ এনেছেন রাশিয়ার বিরুদ্ধে এবং এ ঘটনার আন্তর্জাতিক তদন্ত দাবি করেছেন।

Print Friendly and PDF