চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কাল থেকে রোজা কি-না জানা যাবে সন্ধ্যায়

প্রকাশ: ২ এপ্রিল, ২০২২ ১১:১৫ : পূর্বাহ্ণ

পবিত্র রমজান মাস আগামীকাল রোববার শুরু হবে নাকি সোমবার—এ বিষয়ে সিদ্ধান্ত জানা যাবে আজ শনিবার সন্ধ্যায়। ইতোমধ্যে জাতীয় চাঁদ দেখা কমিটি গঠিত হয়েছে। সন্ধ্যায় পরই জানা যাবে রোজা শুরুর দিনক্ষণ।

গতকাল শুক্রবার ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির এ সভায় সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ও কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান।

আজ সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে ৩ এপ্রিল থেকে রমজান মাস গণনা শুরু হবে। ফলে আজ রাতেই তারাবি নামাজ শুরু হবে এবং শেষ রাতে প্রথম সেহরি খাবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। আর যদি আজ চাঁদ দেখা না যায়, তাহলে কাল রোববার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে রমজান মাস শুরু হবে সোমবার ৪ এপ্রিল থেকে। এতে কাল রোববার রাতে তারাবি নামাজ পড়তে হবে এবং শেষ রাতে সেহরি খেতে হবে।
দেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন ও ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার ডিসি বা ইউএনওকে জানানোর জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ করেছে ইফা।

এদিকে সৌদি আরবের আকাশে গতকাল শুক্রবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। আজ শনিবার (২ এপ্রিল) দেশটিতে প্রথম রোজা।

এর আগে এশিয়ার কিছু দেশ পবিত্র রমজান মাসের প্রথম দিন ঘোষণা করে। ব্রুনেই জানায়, শুক্রবার দেশটির আকাশে রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই শনিবার (২ এপ্রিল) দেশটিতে শাবান মাস হবে। আর রোববার (৩ এপ্রিল) থেকে দেশটিতে শুরু হবে রমজান মাস।

মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়াও পবিত্র রমজান মাস শুরুর তারিখ ঘোষণা করেছে। দেশ দু’টিতে রমজান মাস শুরু হবে রোববার (৩ এপ্রিল) থেকে।

এদিকে দক্ষিণ অস্ট্রেলিয়ার ইমাম কাউন্সিল ফেসবুকে এক বিবৃতিতে ঘোষণা করেছে যে, অর্ধচন্দ্র দেখা গেছে এবং দেশটিতে পবিত্র রমজান মাস ২ এপ্রিল শনিবার থেকে শুরু হবে।

Print Friendly and PDF