চট্টগ্রাম, বুধবার, ৬ জুলাই ২০২২ , ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেনকে আরো ৩০ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশ: ২ এপ্রিল, ২০২২ ৬:১২ : অপরাহ্ণ


ইউক্রেনের উপর রুশ বাহিনীর হামলার শুরু থেকেই রাশিয়ার উপর নানা চাপ সৃষ্টি করে আসছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার উপর নানা নিষেধাজ্ঞার পাশাপাশি ইউক্রেনের পাশে দাড়িয়েছে দেশটি। এবার ইউক্রেনের নিরাপত্তা বাড়াতে আরো ৩০ কোটি ডলারের সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার এ ঘোষণা দেয় মার্কিন প্রতিরক্ষা বিভাগ। সহায়তার আওয়ায় লেজার-গাইডেড রকেট সিস্টেম, ড্রোন, গোলাবারুদ, নাইট ভিশন ডিভাইস, চিকিৎসা সরঞ্জাম, বাণিজ্যিক স্যাটেলাইট থেকে ছবি পাঠানোর পরিষেবা ইত্যাদি থাকবে। খবর রয়টার্স।

পেন্টাগন মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে বলেন, রাশিয়ার চাপিয়ে দেয়া যুদ্ধকে প্রতিহত করতে সাহসের সঙ্গে লড়ছে ইউক্রেন। দেশটির সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার লড়াইয়ে যুক্তরাষ্ট্রের অটল সমর্থনের নিদর্শন হিসেবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে মার্চের মাঝামাঝিতে পশ্চিম ইউরোপে ইউক্রেন এবং ন্যাটো মিত্রদের মানবিক এবং সামরিক সহায়তা দেয়ার জন্য ১ হাজার ৩৬০ কোটি ডলার সহায়তা দেয়ার প্রস্তাব যুক্তরাষ্ট্রের কংগ্রেসে পাস হয়। এর কয়েকদিন আগে ইউক্রেনে ১০০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা দেয়ার ঘোষণা দেন দেশিটির প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনকে দেয়া সামরিক সহায়তার একটা বড় অংশ দেশটির নিজস্ব ভাণ্ডার থেকে এসেছে। ‘প্রেসিডেন্সিয়াল ড্রডাউন’ নামে পরিচিত একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে এ সহায়তা ইউক্রেনে পাঠানো হয়েছে।

তবে শুক্রবার ঘোষিত ৩০ কোটি ডলারের সহায়তা এ প্রক্রিয়ায় পাঠানো হচ্ছে না। একটি নতুন চুক্তির মাধ্যমে পেন্টাগনের জন্য প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো থেকে এ সহায়তা পাঠানো হবে।

Print Friendly and PDF