চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২ , ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কক্সবাজারে নির্মিত হচ্ছে দেশের প্রথম বায়ু বিদ্যুৎ প্রকল্প

প্রকাশ: ৩১ মার্চ, ২০২২ ৪:৩৮ : অপরাহ্ণ

কক্সবাজারের সদর উপজেলার খুরুস্কুলে দেশের প্রথম বায়ু বিদ্যুৎ প্রকল্প নির্মিত হচ্ছে। আধুনিক পদ্ধতিতে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন এই বায়ু বিদ্যুৎ প্রকল্পেরে টারবাইনগুলো কক্সবাজারের খুরুস্কুল পিএমখালী চৌফলদন্ডী ইউনিয়নে নির্মিত হচ্ছে।
বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি এই প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এ সময় বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি জানান, খুরুস্কুলের এই প্রকল্প ছাড়াও কক্সবাজারের ইনানীতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন আরও একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প নির্মিত করা হবে। কক্সবাজারে সরকারের বড় বড় মেঘা প্রকল্পের কাজ বাস্তবায়ন হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।
প্রকল্প পরিচালক প্রকৌশলী মুকিত আলম খান বলেন, প্রায় ৯০০ কোটি ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা হবে। এই প্রকল্পের উৎপাদিত বিদ্যুৎ কক্সবাজারের চাহিদা মিটিয়ে জাতীয় গ্রীডে যুক্ত হবে। প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএস ডিকে গ্রীণ এনার্জি লিমিটেড।

এ সময় বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার সদর ও রামু আসনের সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমল, বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয়ের সচিব হাবিবুর রহমান। এছাড়া বিপিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly and PDF