চট্টগ্রাম, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪ , ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

২৩ বছর পর কলম্বিয়াকে ফাইনালে তোলার পথে মেসির রেকর্ড ভাঙলেন রদ্রিগেজ

প্রকাশ: ১১ জুলাই, ২০২৪ ১২:৫৫ : অপরাহ্ণ

 

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে কলম্বিয়ান ফুটবলে তখন সবচেয়ে বড় তারকা রাদামেল ফ্যালকাও। বিশ্বকাপে কলম্বিয়ার স্বপ্নটা তাই তাকে কেন্দ্র করেই দেখছিল ক্যাফেতেরোসরা। কিন্তু ব্রাজিলের মাটিতে সকল আলো কেড়ে নিলেন ২২ বছরের তরুণ এক তারকা। ১০ নম্বর জার্সিতে মাঝমাঠে খেললেন দুর্দান্ত ফুটবল। নাম তার হামেস রদ্রিগেজ। খুব আহামরি কোনো ক্লাবেও ছিলেন না তিনি।

সেই আসরে জাপানের বিপক্ষে করা তার গোল হয় বিশ্বকাপের সেরা গোল। কোয়ার্টার থেকে কলম্বিয়া বিদায় নিলেও প্রতিপক্ষ ব্রাজিলের ফুটবলার আর সমর্থকদের পুরো ভালোবাসা আদায় করে নেন রদ্রিগেজ। শেষ পর্যন্ত আসরের সর্বোচ্চ গোলদাতা হিসেবে জিতেছেন গোল্ডেন বুটও। বিশ্বআসরে দুর্দান্ত পারফরম্যান্সের ফলে তার ওপর চোখ পড়ে সবচেয়ে সফল ক্লাব রিয়াল মাদ্রিদের। তাই তো তারা বড় অঙ্কের ট্রান্সফার ফিতে দলে টেনে নেয়।

এরপর কোথায় যেন হারিয়ে যান রদ্রিগেজ। অবশেষে আবারো সেই পুরাতন রদ্রিগেজের দেখা মিললো এবারের কোপায়। ২৮ ম্যাচ ধরে অপরাজিত কলম্বিয়া। কোচ নেস্টর লরেঞ্জো গড়ে তুলেছেন দুর্ধর্ষ একটা দল। ভয়হীন ফুটবল খেলে বিশ্বকাপ বাছাইয়ে হারিয়েছে ব্রাজিলকে। উরুগুয়েকে থামিয়ে দিয়ে নিশ্চিত হয়েছে কোপা আমেরিকার ফাইনাল। যেখানে তাদের প্রতিপক্ষ সর্বোচ্চ ১৫বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

কোপার ৪৮তম আসরের দ্বিতীয় সেমিফাইনালে হামেস রদ্রিগেজ শক্তিশালী উরুগুয়েকে পরাজিত করে ফাইনালে তুলেছেন নিজ দেশ কলম্বিয়াকে। তাদের লড়াইটা হবে শক্তিশালী আর্জেন্টিনাকে পরাস্ত করে দ্বিতীয় শিরোপা ঘরে তোলার। ছন্দের তুঙ্গে থাকা এই মিডফিল্ডার এবারের আসরে ভেঙেছেন আটবারের ব্যালন ডি’অরজয়ী লিওনেল মেসির রেকর্ড। কোপার এক আসরে সর্বোচ্চ ৬ গোলের অ্যাসিস্ট করেছেন কলম্বিয়ান এই তারকা। এর আগে এক আসরে সর্বোচ্চ ৫ অ্যাসিস্ট করেছিলেন লিওনেল মেসি। সেটি ২০২১ সালে ব্রাজিলে হওয়া আসরে।

নিজেদের প্রথম ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে জোড়া অ্যাসিস্ট করেছিলেন রদ্রিগেজ। পরের ম্যাচে কোস্টারিকার বিপক্ষে করেছিলেন এক অ্যাসিস্ট। পানামার বিপক্ষে করেন দুই অ্যাসিস্ট। আর সেমিফাইনালে উরুগুয়ের বিপক্ষে কলম্বিয়ার একমাত্র গোলের অ্যাসিস্টও তিনিই করেন। কর্ণার থেকে বল ফেলেছিলেন দূরের পোস্টে। জেফারসন লারমা মাথা ছুঁইয়ে কাঙ্ক্ষিত গোল পাইয়ে দেন।

তাতেই মেসির ৫ অ্যাসিস্টের রেকর্ড ভেঙে এক কোপা আসরে ৬ অ্যাসিস্ট করেছেন কলম্বিয়ান ফুটবলের বড় এই তারকা। এখন পর্যন্ত কোপা আমেরিকায় সরাসরি অবদান রেখেছেন ৭ গোলে। তর্কাতীতভাবেই এবারের কোপায় সেরা পারফর্মার ৩২ বছরের এই তারকা।

 

Print Friendly and PDF