চট্টগ্রাম, বুধবার, ২৪ জুলাই ২০২৪ , ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামের তারের জঞ্জাল সরাতে চায় সিটি কর্পোরেশন

প্রকাশ: ২৩ মার্চ, ২০২৪ ১০:৩১ : পূর্বাহ্ণ

 

হরেক রকমের ঝুলন্ত তারের এক জঞ্জালে যেন পরিণত হয়েছে বন্দরনগরী চট্টগ্রাম। রাস্তার পাশে বৈদ্যুতিক পিলার, গাছসহ যততত্র বিশৃঙ্খলভাবে ঝুলছে ইন্টারনেট, ডিশ সংযোগ লাইনসহ বিভিন্ন সেবা প্রতিষ্ঠানের তার। তবে পরিস্থিতি পাল্টাতে এসব তার সরিয়ে আধুনিক ফাইবার অপটিক প্রযুক্তি বসানোর উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। প্রাথমিকভাবে নগরীর তিনটি ওয়ার্ডে কাজ শুরু হয়েছে।

 

চট্টগ্রাম নগরীর চৌমুহনী মোড়ের বিদ্যুৎ সরবরাহ লাইনের পিলারে যুক্ত থাকা ইন্টারনেট ও ডিশ লাইনের তারে সম্প্রতি আগুন লাগে। দ্রুত আগুন নেভানোর ফলে বড় কোন দুর্ঘটনা ঘটেনি।

শুধু এই এক জায়গায় নয়, পুরো নগরীজুড়ে রাস্তাসহ অলিতে-গলিতে পিলারে ছড়িয়ে ছিটিয়ে আছে এমন বিভিন্ন প্রতিষ্ঠানের তার। ইন্টারনেট ও ক্যাবল টিভির এসব তার সরানোর উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন। পাইলট প্রকল্পের আওতায় কাজ আধুনিক প্রযুক্তির জল নিরোধক ফাইবার অপটিক লাইন বসানোর কাজ চলছে নগরীর লালখান বাজার ওয়ার্ডে।

 

প্রথম ধাপে নগরীর লালখান বাজার, জামালখান ও বাগমনিরাম- এই তিনটি ওয়ার্ডে পাইলট প্রকল্প শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এটি সফল হলে পরবর্তীতে পুরো নগরীতে এ প্রযুক্তি স্থাপন করা হবে বলে জানান চট্টগ্রামের মেয়র রেজাউল করিম চৌধুরী।

আগামী ৬ মাসের মধ্যে নগরীর তিনটি ওয়ার্ডে ফাইবার অপটিক প্রযুক্তি স্থাপন করা হবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF