চট্টগ্রাম, শনিবার, ১৫ জুন ২০২৪ , ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রেলের নিরাপত্তায় যুক্ত হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর ২৭০০ সদস্য: রেলমন্ত্রী

প্রকাশ: ১৯ ডিসেম্বর, ২০২৩ ১:০৭ : অপরাহ্ণ

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, রেলের নিরাপত্তায় তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আইনশৃঙ্খলা বাহিনীর দুই হাজার ৭০০ জন সদস্য চেয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে সেটির অনুমোদনও দিয়েছে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) রেলভবনে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, আশা করছি আমরা দুই একদিনের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর এই সদস্যদের পেয়ে যাবো। এছাড়া রেললাইন ও স্টেশন এলাকার থানা ও স্থানীয় প্রশাসনও ট্রেনের নিরাপত্তা প্রদান করবে। ট্রেন বন্ধ হবে না। নিরাপত্তা বাড়িয়ে চলাচল করবে।

মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে আগুনের ঘটনায় বিএনপিকে দায়ী করে মন্ত্রী বলেন, যখনই রাজনৈতিক কর্মসূচি দিচ্ছে তখনই সহিংসতার ঘটনা ঘটছে। তারা কর্মসূচি না দিলে তো সহিংসতার ঘটনা ঘটছে না। যারা কর্মসূচি দিচ্ছে তারা মনে করছে রেল চলাচল বন্ধ করতে পারলে তাদের কর্মসূচি বাস্তবায়ন হলো। যারা রাজনৈতিক কর্মসূচি দিচ্ছে তারাই এ জন্য দায়ী।

এক প্রশ্নের জবাবে নূরুল ইসলাম সুজন বলেন, কী ধরনের বিষ্ফোরক ব্যবহার করা হয়েছে জানি না। যাত্রী সেজে যদি কেউ আগুন দেয়, সেটি আমরা কী করে বুঝবো? তদন্ত কমিটি করা হয়েছে। তারা কাজ শুরু করেছে। পরিকল্পিত সন্ত্রাস চললে কোনোভাবেই রেলকে নিরাপদ করা সম্ভব না।

এ সময় রেলমন্ত্রী আরও বলেন, চট্টগ্রামের কালুরঘাট থেকে কক্সবাজার পর্যন্ত রেল চলাচল নাশকতার ঝুঁকিতে আছে। অনেক জায়গায় যন্ত্রাংশ তুলে ফেলেছে। চুরির কথা বলা হচ্ছে; কিন্তু এটি ঝুঁকি। কালুরঘাট ব্রিজ পার হওয়ার পরই নিরাপত্তা ঝুঁকি। রেলকে সন্ত্রাসী কর্মকাণ্ডের মধ্যে ফেলে বড় ধরনের হুমকি তৈরি করছে, এটি গ্রহণযোগ্য নয়। এটি ফৌজদারি অপরাধ। এরইমধ্যে কিছু তথ্য পাওয়া গেছে। পূর্ণাঙ্গ তদন্ত শেষে জানাবো। রেল চলাচল নিরাপদ রাখতে এ সময় তিনি সকলের সহযোগিতা চান।

 

Print Friendly and PDF