চট্টগ্রাম, মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ , ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

একটি লেবু যেভাবে চকচকে রাখবে আপনার রান্নাঘর

প্রকাশ: ৭ নভেম্বর, ২০২৩ ১২:৪৫ : অপরাহ্ণ

 

রকমারি খেতে আর রান্না করতে কার না ভাল লাগে? কিন্তু রান্না আর খাওয়ার পর থালা-বাসন পরিষ্কারের কথা মনে আসলেই গায়ে জ্বর চলে আসে অনেকের। সঙ্গে রান্নাঘর পরিষ্কার করার ঝামেলাতো তো আছেই। বাসন হোক বা রান্নাঘর, পরিষ্কার করার জন্য সাহায্য নিতে পারেন লেবুর খোসার। কীভাবে ব্যবহার করবেন এই খোসা? চলুন দেখে নেওয়া যাক।

রান্নাঘরের তেল চিটচিটে দেয়াল, গ্যাসের বার্না‌রে পোড়া দাগ বা জানালার গ্রিল পরিষ্কার করতে বেশ বেগ পেতে হয়। অনেক সময় খাবার প্লেটে হলেদেটে দাগ লেগে থাকে। এগুলো সাধারণ তরল সাবান দিয়ে মাজলেও সবসময় পরিষ্কার হয় না। থালাবাসন হোক বা রান্নাঘর, পরিষ্কার করার জন্য আপনি সাহায্য নিতে পারেন লেবুর। লেবুর রসে থাকা অ্যাসিডিক উপাদান নিমেষেই জেদি দাগ তুলে দিতে পারে। তেলচিটেভাবও দূর করে দেয় এই লেবু। পাশাপাশি এনে দেয় সুগন্ধ।

বাসন মাজার তরল সাবানে লেবুর রস মিশিয়ে নিলে পাবেন বিশেষ সুবিধা। তাই লেবুর রস মিশিয়ে সেটা দিয়ে বাসন মেজে নিতে পারেন। এছাড়াও উষ্ণ পানিতে লেবুর রস মিশিয়ে থালা-বাসন ডুবিয়ে রাখলে ফল পাবেন খুব দ্রুত। তারপর স্পঞ্জ দিয়ে জোরে ঘষে নিলেই পরিষ্কার হয়ে যাবে সব।

 

রান্নাঘর পরিষ্কারের জন্য ‘লেমন ক্লিনিং স্প্রে’ বানিয়ে নিতে পারেন বাড়িতেই। এতে একদিকে যেমন রান্নাঘর পরিষ্কার হবে, অন্যদিকে ছাড়বে সুগন্ধী। তাছাড়া এই স্প্রে আপনার রান্নাঘরকে জীবাণু মুক্ত রাখতেও সাহায্য করবে। আচ্ছা লেমন ক্লিনিং স্প্রে কীভাবে তৈরি করবেন সেটা নিয়ে ভাবছেন?

একদম চিন্তা নয়, একটা লেবুর খোসা ছাড়িয়ে নিন। গোটা লেবুও ব্যবহার করতে পারেন। তবে সেটা টুকরো-টুকরো করে কেটে খালি স্প্রে বোতলে ভরে নিন। এবার এতে ১/২ কাপ সাদা ভিনিগার মিশিয়ে দিন। শেষে এই স্প্রে বোতলে ১ চামচ নুন ও ২ চামচ বাসন মাজার তরল সাবান মিশিয়ে সঙ্গে অল্প পানি মিশিয়ে নিন। এবার স্প্রে বোতলটি জোরে ঝাঁকিয়ে ব্যবহার করুন লেমন ক্লিনিং স্প্রে।

এই লেমন ক্লিনিং স্প্রে দিয়ে আপনি রান্নাঘর থেকে বাসন সবই পরিষ্কার করে নিতে পারেন। এটি তেলচিটেদাগ, দুর্গন্ধ সবই দূর করে দেবে। পাশাপাশি আপনাকে খুব বেশি ঝামেলাও পোহাতে হবে না।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF