চট্টগ্রাম, সোমবার, ২৭ মে ২০২৪ , ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় সমবায় দিবস আজ

প্রকাশ: ৪ নভেম্বর, ২০২৩ ২:৫৯ : অপরাহ্ণ

 

আজ ৫২তম জাতীয় সমবায় দিবস। সমবায় সম্পর্কে জনগণকে সচেতন করা এবং সমবায় আন্দোলনে গতিশীলতা আনয়নের জন্য প্রতি বছর নভেম্বর মাসের প্রথম শনিবার দিবসটি উদযাপন করা হয়। এবারের প্রতিপাদ্য ‘সমবায়ে গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’।

 

 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপ্রধান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর সমবায় ভাবনার আলোকে সকল ধরনের বৈষম্য দূর করে দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে হবে।

সরকার প্রধান তার বাণীতে বলেছেন, আওয়ামী লীগ সরকার ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার চ্যালেঞ্জ গ্রহণ করেছে। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে আমরা চারটি ভিত্তি নির্ধারণ করেছি-স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সরকার। সমবায়ের মাধ্যমে অর্থনীতিকে স্মার্ট করে গড়ে তোলা সম্ভব।

এদিন বিকেল ৩টায় রাজধানীর আগারগাঁওয়ে সমবায় অধিদফতরের সম্মেলন কেন্দ্রে জাতীয় সমবায় পুরস্কার-২০২২ প্রদান করা হবে। এবার ১০টি ক্যাটাগরিতে ১০টি সমবায় সমিতিকে জাতীয় সমবায় পুরস্কার প্রদানের জন্য মনোনীত করা হয়েছে।

 

 

বর্তমানে দেশে প্রায় ১ লাখ ৯৬ হাজার সমবায় সমিতি রয়েছে। এ সব সমবায় সমিতি শেয়ার ও সঞ্চয়ের মাধ্যমে পুঁজিগঠন, বিনিয়োগ, কর্মসংস্থান, উৎপাদন, বিপণন প্রভৃতি কার্যক্রমের মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়নসহ সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF