চট্টগ্রাম, সোমবার, ২৭ মে ২০২৪ , ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা-ভাঙ্গা রুটে পরীক্ষামূলক ট্রেন চলাচল আজ

প্রকাশ: ৭ সেপ্টেম্বর, ২০২৩ ১০:০১ : পূর্বাহ্ণ

পদ্মা সেতু হয়ে ঢাকা-ভাঙ্গা রুটে পরীক্ষামূলক ট্রেন চালু হচ্ছে আজ। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকালে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের উপস্থিতিতে চলবে এই ট্রেন।

গতকাল বুধবার ট্রেনটি রাজবাড়ী থেকে ফরিদপুর, পদ্মা সেতু হয়ে ঢাকায় এসেছে। চীন থেকে যে একশো বগি কেনা হচ্ছে, তার ছয়টি দিয়ে শুরু হবে যাত্রা।

ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথের মধ্যে, প্রথম ধাপে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথে ট্রেন চালু হবে। আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরই, পুরোদমে চলাচল করবে ট্রেন।

জানা গেছে, আগামী নির্বাচনের তপশিলের আগে সব বড় প্রকল্প উদ্বোধন করতে চায় সরকার। এর অংশ হিসেবে চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার রেললাইন, খুলনা-মোংলা রেলপথ এবং বাংলাদেশের আখাউড়া থেকে ভারতের আগরতলা পর্যন্ত রেলপথ উদ্বোধন করা হবে। চীনের ঋণে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে ঢাকার কমলাপুর থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হচ্ছে। ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথ চালু হবে আগামী মাসে। প্রকল্প পরিকল্পনা অনুযায়ী আগামী বছর জুনে যশোর পর্যন্ত ট্রেন চলবে।

 

 

রেল সূত্র জানায়, প্রধানমন্ত্রী উদ্বোধন করার সপ্তাহখানেক পর থেকে এ রুটে বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হতে পারে। শুরুতে পদ্মা সেতুতে দিনে একটি ট্রেন চলতে পারে রাজবাড়ী পর্যন্ত। ভাঙ্গা-রাজশাহী রুটের ‘মধুমতি এক্সপ্রেস’ ঢাকা পর্যন্ত আনা হতে পারে পদ্মা সেতু হয়ে।

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF