চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা থেকে পদ্মা সেতু দিয়ে ভাঙ্গায় যাচ্ছে ট্রেন

প্রকাশ: ৭ সেপ্টেম্বর, ২০২৩ ১১:৪০ : পূর্বাহ্ণ

কমলাপুর রেলস্টেশন থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত পরীক্ষামুলকভাবে ট্রেন চালানো হচ্ছে আজ বৃহস্পতিবার। সকাল দশটা দশ মিনিটের দিকে কমলাপুর রেলস্টেশন থেকে পরীক্ষামূলক এই ট্রেন ছেড়ে যায়। দুপুর সাড়ে ১২টার পর তা ভাঙ্গায় পৌঁছানোর কথা রয়েছে। আর আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত শুরু হবে আনুষ্ঠানিক ট্রেন চলাচল।

 

 

আর তাতে পদ্মা সেতু উদ্বোধনের পর এবার পূর্ণতা পাচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের ট্রেন চলাচলের স্বপ্নও। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রায় ১৭২ কিলোমিটার দীর্ঘ নতুন রেলপথ নির্মাণ করেছে সরকার। তবে আপাতত ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথ চালু হবে ১০ অক্টোবর। আগামী বছর জুনে যশোর পর্যন্ত রেল চালুর লক্ষ্য ঠিক করেছে সরকার।

 

 

পদ্মা সেতু রেল লিংক প্রকল্পের অধীনে চীন থেকে ১০০ নতুন কোচও কেনা হয়েছে। নতুন কোচ দিয়েই ট্রেন চালু করা হবে। উদ্বোধনের শুরুতে তিনটি স্টেশনে ট্রেন থামার ব্যবস্থা থাকবে। স্টেশনগুলো হচ্ছে মাওয়া, জাজিরা ও শিবচর। মুন্সিগঞ্জের নিমতলা স্টেশনটিও চালুর চেষ্টা চলছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

Print Friendly and PDF