চট্টগ্রাম, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ , ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্ব পরিবেশ দিবস:২০২৬ সালের মধ্যে একবার ব্যবহৃত প্লাস্টিকের ব্যবহার ৮০ শতাংশ কমাতে চায় সরকার

প্রকাশ: ৫ জুন, ২০২৩ ১০:১২ : পূর্বাহ্ণ

জলে-স্থলে, দেশে কিংবা বিদেশে সবখানেই প্লাস্টিক দূষণ এখন আতঙ্কের নাম। এতোটাই ছড়িয়েছে যে মানুষের রক্ত থেকে মায়ের বুকের দুধ সবখানেই মিলছে অতি ক্ষুদ্র প্লাস্টিক কণা।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের হিসাবে, বছরে ৮ লাখ ২১ হাজার ২৫০ টন প্লাস্টিক বর্জ্য উৎপাদন হয় দেশে। যার ২ লাখ ২৮ হাজার টন অর্থাৎ ৪০ শতাংশ পুনঃব্যবহার হলেও ৬০ শতাংশ মিশছে পরিবেশে।

বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, যে প্লাস্টিকগুলো রিসাইকেলিং করা হয় সেগুলো আরও বেশি দূষিত হয়ে যায়।

 

 

প্লাস্টিক দূষণ রোধে অব্যবস্থাপনার বৈশ্বিক তালিকায় গত কয়েক বছর ধরে শীর্ষ দশেই রয়েছে বাংলাদেশ। সুইজারল্যান্ড ভিত্তিক গবেষণা জার্নাল স্প্রিংগার নেচার বলছে, ২০২৫ সালে এই অব্যবস্থাপনা হার বেড়ে হবে ৩.২০। যদিও ২০২৬ সালের মধ্যে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বন্ধে উদ্যোগের কথা জানিয়েছে সরকার।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, ২০২৬ সালের মধ্যে, একবার ব্যবহৃত প্লাস্টিকের ব্যবহার ৮০ শতাংশ কমিয়ে নিয়ে আশার আমরা একটি প্রকল্প গ্রহণ করেছি। এছাড়া উপকূলবর্তী এলাকাগুলোতে জানিয়ে দেয়া হয়েছে একবার ব্যবহার্য প্লাস্টিক ব্যবহার করলে আইঙ্গত ব্যবস্থা নেয়া হবে।

 

 

তবে কেবল মৌখিক প্রতিশ্রুতি নয়, বরং কার্যকর বাস্তবায়ন চান পরিবেশ নিয়ে লড়াই করা ব্যক্তিরা। সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, সরকারকে এ জায়গায় ক্ষমতা দেখাতে হবে। পরিবেশ ও জনস্বাস্থ্যকে বাঁচাতে একবার ব্যবহার্য প্লাস্টিক নিষিদ্ধ করতে হবে। এটি কিন্তু দেশের আদালতেরও নির্দেশ।তিনি আরও বলেন, বিকল্প নেই জন সচেতনতারও।

 

 

Print Friendly and PDF