চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে বেকারের সংখ্যা ২৫ লাখ ৯০ হাজার

প্রকাশ: ২ মে, ২০২৩ ৩:০৬ : অপরাহ্ণ

চলতি বছরের প্রথম ত্রৈমাসিকের (জানুয়ারি-মার্চ) ফল অনুযায়ী, বেকার জনগোষ্ঠীর সংখ্যা ২ দশমিক ৫৯ মিলিয়ন বা ২৫ লাখ ৯০ হাজার জন। যার মধ্যে পুরুষ ১ দশমিক ৭১ মিলিয়ন বা ১৭ লাখ ১০ হাজার এবং নারী শূন্য দশমিক ৮৮ মিলিয়ন বা ৮ লাখ ৮০ হাজার জন।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার (২ মে) ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ-২০২৩ এর প্রথম কোয়ার্টারের (জানুয়ারি-মার্চ) প্রাপ্ত গুরুত্বপূর্ণ সূচকগুলোর ফল সম্পর্কিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

প্রকল্প পরিচালক আজিজা রহমান জানান, বর্তমানে দেশে মোট শ্রমশক্তি ৭ কোটি ৩৬ লাখ ৯০ হাজার যা মোট জনসংখ্যার (১৬ কোটি ৯৮ লাখ) প্রায় অর্ধেক। এর মধ্যে পুরুষ ৪৮ দশমিক ২৫ শতাংশ এবং মহিলা ২৫ দশমিক ৪৪ শতাংশ।

 

 

তিনি আরও জানান, ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ ২০২৩ এর প্রথম ত্রৈমাসিকের ফল অনুযায়ী মোট শ্রমশক্তিতে নিয়োজিত জনগোষ্ঠী ৭৩ দশমিক ৬৯ মিলিয়ন (পুরুষ ৪৮ দশমিক ২৫ মিলিয়ন, নারী ২৫ দশমিক ৪৪ মিলিয়ন)। এছাড়া কর্মে নিয়োজিত জনগোষ্ঠী বর্তমানে ৭১ দশমিক ১০ মিলিয়ন (পুরুষ ৪৬ দশমিক ৫৪ মিলিয়ন, নারী ২৪ দশমিক ৫৬ মিলিয়ন)।

শ্রমশক্তির বাইরে অবস্থিত জনগোষ্ঠী ৪৬ দশমিক ৩৯ মিলিয়ন (পুরুষ ১১ দশমিক ১৯ মিলিয়ন, নারী ৩৫ দশমিক ২০ মিলিয়ন)। এছাড়া শ্রমশক্তিতে অংশগ্রহণের হার ৬১ দশমিক ৩৭ শতাংশ।

সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, অর্থনৈতিক খাত অনুযায়ী কৃষিতে নিয়োজিত জনগোষ্ঠীর সংখ্যা ৩১ দশমিক ৯৪ মিলিয়ন, শিল্পখাতে ১২ দশমিক ২৫ মিলিয়ন এবং সেবায় ২৬ দশমিক ৯১ মিলিয়ন। শ্রমশক্তি জরিপ ২০২৩ এর প্রথম ত্রৈমাসিক যুব শ্রমশক্তি ২৭ দশমিক ৩৮ মিলিয়ন (পুরুষ ১৪ দশমিক ০৩ মিলিয়ন, নারী ১৩ দশমিক ৩৫ মিলিয়ন)।

 

 

তিনি বলেন, শ্রমশক্তি জরিপের তথ্য সংগ্রহের জন্য পুরো বাংলাদেশে ১ হাজার ২৮৪টি পিএসইউ এবং প্রতিটি পিএসইউতে ২৪টি খানা দ্বৈবচয়নের মাধ্যমে নির্ধারণ করা হয়েছে। প্রতি কোয়ার্টারে ৩০ হাজার ৮১৬টি খানা থেকে তথ্য সংগ্রহ করা হয়। এভাবে এক বছরে তিন মাস ধরে চারটি কোয়ার্টার সম্পন্ন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড দশমিক শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড দশমিক শাহনাজ আরেফিন, বিবিএস মহাপরিচালক মো দশমিক মতিউর রহমান।

 

 

সূত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF