চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তৃতীয় দিনের প্রথম সেশন ভাগ করে নিলো দু’দল

প্রকাশ: ৬ এপ্রিল, ২০২৩ ১:০৭ : অপরাহ্ণ

মিরপুরে একমাত্র টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনটি নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছে সফরকারি আয়ারল্যান্ড ও স্বাগতিক বাংলাদেশ। যদিও দিনের শুরুটা ভালো হয়নি আইরিশদের। আগের দিনের ২৭ রানের সঙ্গে ২৪ রান যোগ করার পর জিম্বাবুয়ের হয়ে ৮ টেস্ট খেলে আসা পিটার মুরকে হারায় তারা। এক্ষেত্রে বোলার ছিলেন শরিফুল ইসলাম। বাকিটা সময় আর কোনো উইকেট না হারিয়ে লাঞ্চে গিয়েছে আয়ারল্যান্ড।

 

 

 

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৯৩ করে লাঞ্চে রয়েছে আইরিশরা। হ্যারি টেক্টর ৪৩ রানে ও লরকান টাকার ২৪ রানে অপরাজিত রয়েছেন।

 

 

এর আগে দ্বিতীয় দিনে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৩৬৯ রানে অলআউট হলে আইরিশদের থেকে ১৫৫ রানে এগিয়ে থাকে বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরু থেকেই সাকিব-তাইজুলের ঘূর্ণির ফাঁদে পড়ে আয়ারল্যান্ডের ব্যাটাররা। মাত্র ১৩ রান তুলতেই ৪ উইকেট হারায় তারা। শেষ পর্যন্ত ৪ উইকেটে ২৭ রান করে দ্বিতীয় দিনের খেলা শেষ করে। ইনিংস পরাজয় এড়াতে হলে বৃহস্পতিবার আইরিশদের আরও ১২৮ রান করতে হবে।

১৫৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারে সাকিব আল হাসানের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন জেমন ম্যাককুলাম। সাকিবের পর জোড়া আঘাত হানেন তাইজুল। তাইজুলের অফ স্টাম্পের বাইরে পিচ করা ডেলিভারি শার্প টার্নে ঢুকছিল স্টাম্পের দিকে। ব্যাট নামাতে দেরি করেন কমিন্স। বল আঘাত হানে প্যাডে। জোরালো আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার।

নিজের পরের ওভারে বোলিংয়ে এসেই আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নিকে বোল্ড করেন তাইজুল ইসলাম। তার আর্ম ডেলিভারি পেছনের পায়ে দাঁড়িয়ে খেলার চেষ্টা করেছিলেন আয়ারল্যান্ডের অধিনায়ক; কিন্তু বল তার ব্যাটের বাইরের কানা ছুঁয়ে আঘাত হানে অফ স্টাম্পে।

 

 

 

এরপর কার্টিস ক্যাম্পারকে সাজঘরে ফেরান সাকিব। সাকিবের ডেলিভারি সামনের পায়ে ডিফেন্ড করতে চেয়েছিলেন কার্টিস ক্যাম্পার; কিন্তু ঠিকঠাক খেলতে পারেননি। ব্যাটের বাইরের কানা ছুঁয়ে বল জমা পড়ে লিটন দাসের গ্লাভসে। ক্যাম্পারের বিদায়ে ১৩ রানে ৪ উইকেট হারায় আয়ারল্যান্ড।

মঙ্গলবার (৪ এপ্রিল) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নেমে তাইজুল ইসলামের ঘূর্ণিবলে বিভ্রান্ত হয়ে ২১৪ রানে অলআউট হয় আয়ারল্যান্ড ক্রিকেট দল। দলের হয়ে সর্বোচ্চ ৫০ রান করেন হ্যারি টাকার।

 

 

 

এছাড়া লরকান টাকার, কার্টিস ক্যাম্পার ও মার্ক এডেয়ার যথাক্রমে ৩৭, ৩৫ ও ৩২ রান করে করেন। বাংলাদেশ দলের হয়ে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম সবোচ্চ ৫ উইকেট শিকার করেন। দুটি করে উইকেট নেন মেহেদি হাসান মিরাজ ও পেস বোলার এবাদত হোসেন।

 

জবাবে ব্যাটিংয়ে নেমে মুশফিকুর রহিমের সেঞ্চুরি (১২৭) আর সাকিব আল হাসান (৮৭) ও মেহেদি হাসান মিরাজের (৫৫) ফিফটিতে ভর করে ১৫৫ রানের লিড নিয়ে ৩৬৯ রানে ইনিংস থামায় টাইগাররা।

 

 

 

মঙ্গলবার প্রথম দিনের শেষ বিকালে ৩৪ রানে ২ ওপেনার নাজমুল হোসেন শান্ত ও তামিম ইকবালের উইকেট হারায় বাংলাদেশ। বুধবার দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নেমে দিনের শুরুতেই আউট হন জাতীয় দলের সাবেক অধিনায়ক মুমিনুল হক সৌরভ।

৪০ রানে ৩ উইকেট পতনের পর মুশফিকুর রহিমের সঙ্গে ১৫৯ রানের জুটি গড়েন সাকিব আল হাসান। আক্রমণাত্মক ব্যাটিং করে যাওয়া সাকিব ৯৪ বলে ১৪টি বাউন্ডারির সাহায্যে ৮৭ রান করে আউট হন। ৫৫ রান করেন মিরাজ। আর ৪৩ রান করেন লিটন দাস।

সূত্রঃ চ্যানেল ২৪

Print Friendly and PDF