চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মা সেতুতে পরীক্ষামূলক চলল ট্রেন

প্রকাশ: ৪ এপ্রিল, ২০২৩ ৩:২৯ : অপরাহ্ণ

স্বপ্নের পদ্মা সেতুতে পরীক্ষামূলক চলল ট্রেন। মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুর ১টার দিকে ফরিদপুরের ভাঙ্গা থেকে মুন্সিগঞ্জের মাওয়া পর্যন্ত পদ্মা সেতু হয়ে পরীক্ষামূলক ট্রেন চলাচল কার্যক্রম উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। পরে ১টা ২০ মিনিটে ট্রেনটি ছেড়ে যায়। দুপুরে মাওয়া প্রান্তে প্রেস ব্রিফিং করবেন রেলমন্ত্রী। ইতোমধ্যে মুন্সীগঞ্জের মাওয়া স্টেশনে প্রস্তুত করা হয়েছে ব্রিফিং মঞ্চ।

যাত্রা শুরু রাগের রেলমন্ত্রী সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী তার স্বপ্ন একটা একটা করে বাস্তবায়ন করে যাচ্ছে। তারই অংশ হিসেবে আজ ট্রাইল ট্রেন চলছে।

তিনি আরও বলেন, আমরাই রেলকে যশোর পদ্ধতির নিয়ে যাব তবে তার জন্য আমাদের ২০২৪ সালের জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তার আগে সংক্ষিপ্ত বক্তব্য দেন প্রকল্পের ব্যবস্থাপক ব্রিগেডিয়ার সাইদ আহমেদ। তিনি বলেন, প্রকল্পের কাজ শুরু করতে আমাদের তিন মাস সময় দেরি হয়েছিল। তার পরেও সময় মতো কাজ শেষ করতে পারায় আমরা আনন্দিত। ইতোমধ্যে আমাদের এই অংশের কাজের ৯২ ভাগ শেষ হয়েছে।  বাকি কাজই প্রকল্প মেয়াদ এর মধ্যে শেষ হয়ে যাবে।

 

 

এদিকে আজ পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চললেও ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত সরাসরি যাত্রী নিয়ে রেলপথে ট্রেন চলবে সেপ্টেম্বরে। আর আগামী বছর ট্রেন চলবে ঢাকা-যশোর রেলপথে।

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের মাওয়া-ভাঙ্গা অংশের প্রকল্প ব্যবস্থাপক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহম্মেদ জানান, গ্যাংকার দিয়ে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত সাড়ে ৪১ কিলোমিটার রেলপথ পরীক্ষা করে দেখা হবে। এই পথে ডিজাইন-স্পিড ১২০ কিলোমিটার থাকলেও ৩০-৪০ কিলোমিটার বেগে টেস্ট-রান চালানো হবে।

 

 

পরীক্ষামূলকভাবে গ্যাংকার ট্রেনটি ভাঙ্গা থেকে রওনা হয়ে পদ্মা সেতু পাড়ি দিয়ে মাওয়া আসবে। ট্রেনটি মূলত নির্মিত রেলপথ ইন্সপেকশনের কাজে ব্যবহার করা হয়।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF