চট্টগ্রাম, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইপিএলের জমজমাট লড়াই শুরু হচ্ছে আজ

প্রকাশ: ৩১ মার্চ, ২০২৩ ৩:৩৬ : অপরাহ্ণ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) গত আসরে প্রথমবারের মতো খেলতে নেমেই শিরোপা জিতে নেয় গুজরাট লায়ন্স। বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট ও চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে আজ থেকে শুরু হচ্ছে আইপিএলের  ১৬তম আসর।

 

 

আহমেদাবাদে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে গুজরাট ও চেন্নাইয়ের ম্যাচটি শুরু হবে শুক্রবার (৩১ মার্চ) বাংলাদেশ সময় রাত ৮টায়। দশ দলকে নিয়ে আট সপ্তাহে ১২টি ভেন্যুতে এবারের আসরে অনুষ্ঠিত হবে ৭৪টি ম্যাচ।

গত বছর আইপিএলে নতুন দু’টি দল যুক্ত হয়। দলগুলো ছিলো- গুজরাট ও লখনউ সুপার জায়ান্টস। টুর্নামেন্টের শুরু থেকেই দারুন ক্রিকেট খেলে তারা। লিগ পর্ব শেষে টেবিলের শীর্ষে ছিল হার্ডিক পান্ডিয়ার নেতৃত্বাধীন গুজরাট। রাজস্থান রয়্যালসের সাথে পয়েন্ট সমান হলেও রান রেটে পিছিয়ে তৃতীয় হয় লখনউ। নক আউট পর্বে নিজেদের মেলে ধরতে পারেনি দলটি। এলিমিনেটরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর কাছে হেরে যায় তারা। কিন্তু টুর্নামেন্টের ফাইনালে ঠিকই জায়গা করে নেয় গুজরাট। ফাইনালে রাজস্থানকে হারিয়ে শিরোপা জিতে গুজরাট।

এবারও শিরোপা ধরে রাখার মিশন গুজরাটের। এবারও দলকে নেতৃত্ব দিবেন পান্ডিয়া। গুজরাট দলে আছে মোহাম্মদ সামি, শুভমান গিলের সঙ্গে বিদেশিদের মধ্যে আছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার-নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন-ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ-অস্ট্রেলিয়ার ম্যাথু ওয়েডের মতো ক্রিকেটাররা।

টুর্নামেন্ট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ চারবার চ্যাম্পিয়ন হয়েছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই। ধোনির নেতৃত্বেই রেকর্ড নয়বার ফাইনালে খেলেছে তারা। আন্তর্জাতিক ক্রিকেট থেকে দুই বছর আগে অবসর নিলেও এখনও আইপিএল খেলছেন ৪১ বছর বয়সী ধোনি। চেন্নাই দলের সাফল্য অনেকাংশে নির্ভর করে ধোনির উপর।

 

 

ধোনি ছাড়া দলের সাফল্য নির্ভর করবে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা, ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস ও মঈন আলি উপর। স্টোকসকে ১.৯৬ মিলিয়ন ডলারে কিনেছিল চেন্নাই। মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, ধোনির জায়গায় চেন্নাই অধিনায়ক হিসেবে স্টোকসকে সম্ভাব্য উত্তরসূরি হিসেবে বিবেচনা করা হচ্ছে। গেল বছর দশ দলের মধ্যে নবম হয় চেন্নাই।

 

 

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ পাঁচবার শিরোপা জয়ের রেকর্ডের মালিক মুম্বাই ইন্ডিয়ান্স। গেল বছর টেবিলের তলানিতে থেকে আসর শেষ করে রোহিত শর্মার দল। এবারও দলের দায়িত্বে থাকছেন রোহিত। দলের সেরা পেসার জসপ্রিত বুমরাহকে ছাড়াই আইপিএল শুরু করতে হবে মুম্বাইকে। গেল বছর ইনজুরির কারনে খেলতে না পারা ইংল্যান্ডের জোফরা আর্চারকে এবার পাচ্ছে মুম্বাই।

 

 

১৬তম আসরের নিলামে বড় চমক দেখায় মুম্বাই। দ্বিতীয় সর্বোচ্চ ২.১১ মিলিয়ন ডলার দিয়ে ব্যাটিং অলরাউন্ডার অস্ট্রেলিয়ার ক্যামেরুন গ্রিনকে দলে নেয় মুম্বাই। সদ্য ভারতের মাটিতে প্রথম টেস্ট সেঞ্চুরি করেন গ্রিন। গ্রিনের বিধ্বংসী ব্যাটিংয়ের প্রশংসা করেছেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।

 

 

তিনি বলেন, ‘আমি মনে করি, সে একজন দুর্দান্ত খেলোয়াড়। ব্যাটিং-বোলিং দু’টোই করতে পারে সে। দলের জন্য বড় অবদান রাখতে পারে গ্রিন।’

এবারের আইপিএলে আছেন তিন বিদেশি অধিনায়ক অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, দক্ষিণ আফ্রিকার আইডেন মার্করাম-ফাফ ডু-প্লেসিস। নিয়মিত অধিনায়ক ঋসভ পান্থের জায়গায় দিল্লি ক্যাপিটালসকে নেতৃত্ব দিবেন ওয়ার্নার। গত ডিসেম্বরে গাড়ি দূর্ঘটনায় এখনও ইনজুরির থেকে সুস্থ হতে পারেননি পান্থ।

 

 

২০১৬ সালের চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দাবাদকে নেতৃত্ব দিবেন মার্করাম। গেল বছর অষ্টম স্থানে থেকে  আসর শেষ করেছিল সানরাইজার্স। এবারও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর দায়িত্ব পালন করবেন ডু-প্লেসিস। গেল বছর ডু-প্লেসিসের নেতৃত্বে দ্বিতীয় কোয়ালিফাইয়ার থেকে বিদায় নেয় ব্যাঙ্গালুরু।
নিলামে ২.২৩ মিলিয়ন ডলারে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড় ইংল্যান্ডের স্যাম কারানকে দলে নেয় পাঞ্জাব কিংস। আইপিএল ইতিহাসে সবচেয়ে বেশি পারিশ্রমিকের রেকর্ড গড়েন কারান।

 

 

১৬ তম আসরের নিলামের প্রথম দফায় অবিক্রিত থাকেন বাংলাদেশের সাকিব আল হাসান ও লিটন দাস। দ্বিতীয় ডাকে সাকিব-লিটনকে দলে ভেড়ায় কোলকাতা নাইট রাইডার্স। ১ কোটি ৫০ লাখ রুপিতে সাকিবকে এবং ৫০ লাখ রুপিতে লিটনকে দলে নেয় কোলকাতা। পিঠের ইনুজরির কারণে এবারের আসরের শুরু থেকে খেলতে পারছেন না কোলকাতার নিয়মিত অধিনায়ক শ্রেয়াস আইয়ার। তার পরিবর্তে কোলকাতার অধিনায়কের দায়িত্ব পেয়েছেন নীতিশ রানা।

 

 

এই বছর প্রথমবারের মতো নারীদের আইপিএল আয়োজন করা হয়। দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে শিরোপা জিতে মুম্বাই ইন্ডিয়ান্স। আগামী ২৮ মে ফাইনাল দিয়ে পর্দা নামবে ষোড়শ আইপিএলের।

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF