চট্টগ্রাম, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ বিএনপির বিক্ষোভ পদযাত্রা, আ.লীগের শান্তি সমাবেশ

প্রকাশ: ৪ মার্চ, ২০২৩ ১০:৩৯ : পূর্বাহ্ণ

সরকারের পদত্যাগ, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে রাজধানী ঢাকাসহ সারা দেশের সব মহানগরের থানায় থানায় আজ বিএনপির বিক্ষোভ পদযাত্রা। ঢাকার ৫০টি থানাতেই এ পদযাত্রার কর্মসূচি রাখা হয়েছে। অন্যদিকে বিরোধী দলগুলোর এই কর্মসূচির প্রতিবাদে রাজধানীসহ সারা দেশে বিক্ষোভ মিছিল এবং ছয়টি স্থানে ‘শান্তি সমাবেশ’ করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

 

শনিবার (৪ মার্চ) সকাল থেকে পৃথকভাবে এই কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ-বিএনপি। মূলত ১০ ডিসেম্বর থেকে বিএনপির প্রায় প্রতিটি কর্মসূচির দিন আওয়ামী লীগ শান্তি সমাবেশের নামে এ পাল্টা কর্মসূচি দিয়ে আসছে। যদিও দলটির নেতারা এটাকে পাল্টা কর্মসূচি বলতে চান না।

 

ঢাকা মহানগর আওয়ামী লীগ জানিয়েছে, ঢাকায় আজ ১০টি জায়গায় সমাবেশ করবে মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। চারটি হবে উত্তরে। আর দক্ষিণে ছয়টি স্থানে নির্বাচনী আসন ধরে সমাবেশ হবে। সব থানা থেকে নেতা-কর্মীরা মিছিল নিয়ে এই ছয় সমাবেশে যোগ দেবেন। বেলা তিনটায় এসব সমাবেশ করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। আবার বিএনপির পদযাত্রা হবে বেলা দুইটায়। প্রায় কাছাকাছি সময়ে দুই দলের মিছিল ও পদযাত্রাকে ঘিরে দুই পক্ষের মুখোমুখি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

তবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান জানান, তাদের কর্মসূচির নাম শান্তি সমাবেশ। তাদের দিক থেকে কোনো অশান্তি সৃষ্টি হবে না। তবে বিএনপি আঘাত করলে আত্মরক্ষায় সর্বাত্মক চেষ্টা করবেন।

মহানগর উত্তরে চারটি সমাবেশ হবে মিরপুর ১ নম্বর গোলচত্বর, মোহাম্মদপুর টাউন হল, মধ্য বাড্ডা ও উত্তরার আমির কমপ্লেক্সের সামনে। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা এ সমাবেশে উপস্থিত থাকবেন।

অপরদিকে, আজকের পদযাত্রা কর্মসূচি থেকে নতুন করে আবার ১১ মার্চ পদযাত্রা কর্মসূচি ঘোষণা করবে বিএনপিসহ তাদের যুগপৎ আন্দোলনের সঙ্গীরা। বিএনপির দপ্তরে থেকে জানানো হয়, শনিবার (৪ মার্চ) ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ নারায়ণগঞ্জ, গাজীপুর, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, সিলেট, ময়মনসিংহ, ফরিদপুর ও কুমিল্লা মহানগরের থানায়-থানায় একযোগে পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি।

 

শনিবার বিকেল ৩টা থেকে একযোগে মহানগরের ৯৯ থানা এবং ৮ স্থানে পদযাত্রা করা হবে। এর মধ্যে ঢাকা মহানগর উত্তরে ২৬ থানায়, দক্ষিণে ২৪, নারায়ণগঞ্জে ৩, গাজীপুরে ৮, চট্টগ্রামে ১৫, রাজশাহীতে ৪, খুলনায় ৫, বরিশালে ৩, রংপুরে ৬ ও সিলেট মহানগরের ৫ থানায় পালন করা হবে এ কর্মসূচি। তবে ৩ মহানগরে থানা না থাকায় বিভিন্ন ওয়ার্ড মিলে ৮ স্থানে এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ময়মনসিংহে ৩৩ ওয়ার্ডে মিলে ৫ স্থানে, ফরিদপুরে ২৭ ওয়ার্ড মিলে ১ স্থানে ও কুমিল্লা মহানগরের ২৭ ওয়ার্ড মিলে দুই স্থানে পদযাত্রা কর্মসূচি বের করবে। পদযাত্রা কর্মসূচি সফল করতে বিএনপির কেন্দ্রীয় নেতাদের প্রধান করে গঠন করা হয়েছে সমন্বয় টিম।

 

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক বলেন, পদযাত্রা কর্মসূচি সফল করতে সর্বাত্মক প্রস্তুতি রয়েছে মহানগরে বিএনপির।

এছাড়া শনিবার ১২ দলীয় জোটের উদ্যোগে বেলা ১১টায় বিজয়নগর পানির ট্যাংক সংলগ্ন রাস্তা থেকে শুরু হয়ে দৈনিক বাংলা মোড় ঘুরে কালভার্ট রোড হয়ে আবারো বিজয়নগর পানির ট্যাংকির সামনে পদযাত্রা অনুষ্ঠিত হবে। এতে জোটের শীর্ষ নেতারা পদযাত্রা কর্মসূচিতে অংশ নেবেন।

 

বিকেল ৩টায় রাজধানীর পূর্বপান্থপথের এফডিসি সংলগ্ন এলডিপির কার্যালয়সহ রাজধানীর আরও ৩টি স্থানে পদযাত্রা কর্মসূচি পালন করবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি। ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম এলডিপির নেতৃত্বে পদযাত্রা অনুষ্ঠিত হবে।

বিরোধী মতের রাজনৈতিক নেতৃবৃন্দকে দমন-পীড়ন ও দ্রব্যমূল্যের লাগামহীন দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও পদযাত্রা করবে গণতন্ত্র মঞ্চ। দুপুর ১২টায় তাদের এই কর্মসূচি অনুষ্ঠিত হবে প্রেস ক্লাবের সামনে।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF