চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ , ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ঢাকার তাপমাত্রা আজ ১২ ডিগ্রি সেলসিয়াস

প্রকাশ: ৫ জানুয়ারি, ২০২৩ ১২:১৩ : অপরাহ্ণ

হিমেল হাওয়া আর কুয়াশায় আচ্ছাদিত ঢাকার আকাশ। এমন আবহাওয়াতে তাপমাত্রার পারদও কমছে ক্রমাগত। সেই পারদ কমতে কমতে আজ বৃহস্পতিবার রাজধানীর তাপমাত্রা এসে দাঁড়িয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াসে। গতকাল এ তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস। আগামী ১-২ দিন এমন পরিস্থিতি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রাজধানীর আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, এখন রাজধানীতে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। যেহেতু তাপমাত্রা সারাদেশের বেশিরভাগ এলাকায় ১০ ডিগ্রি সেলসিয়াসের বেশি, ফলে প্রবাহের স্থায়িত্ব কম। উত্তরের দুই-একটি জেলা এবং যশোরে মৃদু শৈত্যপ্রবাহ বইছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ঢাকার ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯৯৬ সালের জানুয়ারিতে। সে সময় ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে রাজধানীর তাপমাত্রা।

এদিকে, রাজধানীর এ হাড় কাঁপানো শীতে নাজেহাল জনজীবন। তাপমাত্রার এ ক্রমবর্ধমান পতনের মুখে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে রাজধানীর ছিন্নমূল আর শ্রমজীবী মানুষ। শীত নিবারণের মতো গরম কাপড় না থাকায় তাদের জীবন হয়ে উঠেছে দুর্বিষহ। বৃদ্ধ আর শিশুদের দুর্ভোগের যেন শেষ নেই। দেখা দিচ্ছে শীতজনিত নানা রোগব্যাধিও।

কখনও কখনও ব্যক্তি বা বিভিন্ন সংগঠনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হলেও তা যথেষ্ট নয়। আবার বিতরণ করা শীতবস্ত্র বেশিরভাগ ক্ষেত্রেই খুবই নিম্নমানের হওয়ায় শীত নিবারণে সেগুলো খুব একটা কাজে আসে না বলেও জানান অসহায় মানুষগুলো। ফলে প্রতি বছরই তাদের জীবনে অভিশাপ হয়ে ফিরে আসে শীত।

Print Friendly and PDF