চট্টগ্রাম, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এইচএসসি পরীক্ষা শুরু কাল, মানতে হবে কিছু নির্দেশনা

প্রকাশ: ৫ নভেম্বর, ২০২২ ১১:২৩ : পূর্বাহ্ণ

সারাদেশে রোববার (৬ নভেম্বর) থেকে একযোগে শুরু হচ্ছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ জন্য পরীক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের মানতে হবে কিছু নির্দেশনা।

সুষ্ঠু ও ইতিবাচক পরিবেশে এইচএসসি পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শনিবার মন্ত্রণালয়ের জনসংযোগ দফতর থেকে এ বিষয়টি জানানো হয়।

নির্দেশনা অনুযায়ী, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে। প্রশ্নপত্র ফাঁসের গুজব সৃষ্টিকারী ব্যক্তি/ব্যক্তিবর্গের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে।

পরীক্ষায় কোনো প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক বেআইনি কাজ করলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে এবং প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাতিল করা হবে।

পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (পরীক্ষার্থী, কক্ষ প্রত্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্ব নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য) ছাড়া অন্য কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

প্রশ্নপত্র বিতরণের আগে কক্ষ পর্যবেক্ষকরা সময়সূচি অনুযায়ী বিষয়, বিষয় কোড, পত্র ও সেট কোড নিশ্চিত হবেন।

এর আগে, এইচএসসি পরীক্ষা সুষ্ঠু ও ইতিবাচক পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়।

Print Friendly and PDF