চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জাতীয় চার নেতাকে হারানোর দিন আজ

প্রকাশ: ৩ নভেম্বর, ২০২২ ১১:০২ : পূর্বাহ্ণ

জাতীয় চার নেতাকে হারানোর দিন আজ

আজ ৩ নভেম্বর। জেলহত্যা দিবস। স্বাধীন বাংলাদেশের ইতিহাসে, এক কলঙ্কজনক অধ্যায়। জাতিকে নেতৃত্বশূন্য করতে পঁচাত্তরের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয় জাতীয় চার নেতাকে।

১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ডের পর তিন মাসেরও কম সময়ের মধ্যে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এ এইচ এম কামারুজ্জামান ও ক্যাপ্টেন মনসুর আলীকে এ দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয়। এর আগে ১৫ আগস্টের পর এ চার জাতীয় নেতাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এই চার জাতীয় নেতাকে যথাযথ শ্রদ্ধা প্রদর্শনের মাধ্যমে দেশের ইতিহাসে অন্যতম বর্বরোচিত এই কালো অধ্যায়টিকে স্মরণ করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন।

এ উপলক্ষ্যে ধানমণ্ডি-৩২ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে শ্রদ্ধা জানান, আওয়ামীলীগসহ অন্যন্য সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এ সময় দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, জেল হত্যা দিবসকে জাতীয় শোক দিবস ঘোষণার যে দাবী উঠছে, তা সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের বিষয়।

তিনি আরও বলেন, এদেশে হত্যা-সন্ত্রাস ও রাজনৈতিক ষড়যন্ত্রের মূলহোতা বিএনপি। শেখ হাসিনার নেতৃত্বে হত্যা রাজনীতি চিরতরে বন্ধ করতে হবে বলেও জানান ওবায়দুল কাদের।

Print Friendly and PDF