চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারত থেকে ডিজেল আসবে পাইপ লাইনে, কমবে খরচ

প্রকাশ: ১৮ অক্টোবর, ২০২২ ১২:০২ : অপরাহ্ণ

উত্তরাঞ্চলে জ্বালানি সরবরাহে সিস্টেম লস কমাতে ভারত থেকে পাইপ লাইনে ডিজেল আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। এই পাইপলাইন নির্মাণ কাজ ৭৫ ভাগই শেষ। আগামী বছর জুনের মধ্যে এ কাজ পুরোপুরি শেষ হবে বলে জানিয়েছেন বিপিসির চেয়ারম্যান এবিএম আজাদ। প্রকল্পটি বাস্তবায়ন হলে উত্তরের জেলাগুলোতে জ্বালানি সরবরাহের যে সমস্যা ছিল তা কেটে যাবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

উত্তরাঞ্চলের ১৬ জেলায় জ্বালানি সরবরাহ হয় পার্বতীপুর ডিপো থেকে। আমদানি করা জ্বালানি প্রথমে সমুদ্রপথে চট্টগ্রাম এবং পরে সেখান থেকে আনা হয় রেলযোগে। এতে, পথে চুরি বা নানা ধরনের সিস্টেম লসের ঘটনা ঘটে।

এমন প্রেক্ষাপটে ভারত থেকে তেল আমদানিতে ২০১৮ সালে শুরু হয় পাইপলাইন নির্মাণের কাজ। এতে শিলিগুড়ি থেকে ১৩১ কিলোমিটার পাইপে তেল পৌঁছবে পার্বতীপুর ডিপোতে।

বিপিসি চেয়ারম্যান জানান, ৫২০ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ অংশে বসানো হচ্ছে ১২৬ কিলোমিটার পাইপ। নির্ধারিত সময়েই এ পথে ডিজেল উত্তরাঞ্চলে সরবরাহ করা যাবে, যদি ভারত তাদের অংশের কাজ সময়মতো এগিয়ে নেয়।

তিনি আরও জানান, বর্তমানে ব্যারেল প্রতি তেল পরিবহনে ব্যয় হয় প্রায় ৮ ডলার। পাইপ লাইনে ভারত থেকে ডিজেল আমদানি হলে ব্যারেল প্রতি খরচ পড়বে মাত্র ৫ ডলার। এছাড়াও সড়ক পথে বা রেলওয়ের তেলবাহী ওয়াগনে তেল আনতে সময় লাগত দুই থেকে তিন দিন। পাইপ লাইনে সে সময় কমে আসবে মাত্র এক থেকে দেড় ঘণ্টায়।

পাইপলাইন নির্মাণের পর প্রথম পর্যায়ে বছরে ভারত থেকে ডিজেল আসবে পাঁচ লাখ টন। পর্যায়ক্রমে এই পরিমাণ উন্নীত হবে ১০ লাখ টনে।

Print Friendly and PDF