চট্টগ্রাম, বুধবার, ৭ ডিসেম্বর ২০২২ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

তীব্র খাদ্য সংকটের সম্মুখীন আফ্রিকার ১২ কোটি মানুষ: আইএমএফ

প্রকাশ: ১৫ অক্টোবর, ২০২২ ২:৩৩ : অপরাহ্ণ

করোনা মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে তীব্র খাদ্য সংকটের সম্মুখীন হয়েছে সাব-সাহারান আফ্রিকার প্রায় ১২ কোটি ৩০ লাখ মানুষ। শুক্রবার প্রকাশিত আইএমএফ দ্বি-বার্ষিক আঞ্চলিক অর্থনৈতিক রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে।

গত বছরের তুলনায় এ বছরে ৫০ শতাংশেরও বেশি মানুষ খাদ্য সংকটে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে আইএমএফ। আফ্রিকার কিছু অংশে ক্রমবর্ধমান অস্থিরতা ও খরার সঙ্গে সঙ্গে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, করোনা মহামারীকে খাদ্য সংকটের জন্য দায়ী করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

আইএমএফের আফ্রিকান বিভাগের পরিচালক আবেবে সেলাসি রয়টার্সকে বলেছেন, ‘করোনা মহামারীর ধাক্কা কাটিয়ে ওঠার আগেই এ খাদ্য সংকট সত্যিই উদ্বেগের। ’

উত্তর মধ্য আফ্রিকার দেশ চাদের কথা উল্লেখ করে তিনি বলেন, সেখানে খাদ্য নিরাপত্তার অবস্থা সত্যিই ভয়াবহ। ইথিওপিয়া, সোমালিয়া এবং কেনিয়ায় টানা পঞ্চমবারের মত অনাবৃষ্টির স্বীকার হয়েছে। এ ছাড়া সোমালিয়ায় দুর্ভিক্ষ চলছে।

গত বছরের দ্বিতীয়ার্ধ থেকে এ অঞ্চলে খাদ্যে মূল্যস্ফীতি দাড়িয়েছে ১০ শতাংশেরও বেশি। সাম্প্রতিক আইএমএফের প্রকাশিত আউটলুকে এ অঞ্চলে জিডিপি প্রবৃদ্ধির হার শূন্য দশমিক ২ শতাংশ কমিয়ে ৩.৬ শতাংশ করেছে। এর আগে এ অঞ্চলের দেশ নাইজেরিয়া, ঘানা, ইথিওপিয়া, মালাউই এবং জিম্বাবুয়েকে সতর্ক করে দেশগুলোকে দ্রুত সুদের হার বাড়ানোর কথা জানিয়েছিল সংস্থাটি।

Print Friendly and PDF