চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের যৌথ মহড়ার জবাবে পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়েছে উ.কোরিয়া

প্রকাশ: ৬ অক্টোবর, ২০২২ ১২:০৩ : অপরাহ্ণ

উত্তর কোরিয়াকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যাপারে সাবধান করতে সমুদ্রে যৌথ মহড়া চালায় দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। তবে পাল্টা জবাব দিতে সময় নেয়নি উত্তর কোরিয়া। ফের জাপানের পূর্ব উপকূলের দিকে দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে পিয়ংইয়ং। এ নিয়ে গত ১২ দিনের মাথায় ষষ্ঠ ক্ষেপণাস্ত্র চালিয়েছে উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্রের রণতরী মোতায়েনের নিন্দা জানিয়ে বৃহস্পতিবার ফের দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। প্রথম ক্ষেপণাস্ত্রটি প্রায় ১০০ কিলোমিটার উচ্চতা এবং ৩৫০ কিলোমিটার রেঞ্জে উড়েছিল। দ্বিতীয়টির আনুমানিক উচ্চতা ৫০ কিলোমিটার এবং ৮০০ কিলোমিটার জুড়ে ছিল। উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছে, দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ এবং জাপান সরকার।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সাংবাদিকদের জানান, ‘সেপ্টেম্বরের শেষ থেকে এই অল্প সময়ের মধ্যে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা গণনা করা হয়েছে। এটা একেবারে সহ্য করা যায় না। ’

‘দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্রের যৌথ মহড়ায় কোরিয়ান পিপলস আর্মির স্রেফ প্রতিক্রিয়ামূলক পদক্ষেপ’ সম্পর্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কথা বলার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নিন্দা করার প্রায় এক ঘণ্টা পর এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। এছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে, কোরীয় উপদ্বীপের জলসীমায় একটি মার্কিন বিমানবাহী রণতরীকে স্থানান্তরিত করার জন্য ওয়াশিংটনের নিন্দাও জানায় উত্তর কোরিয়া।

এদিকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে পারমাণবিক অস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য পিয়ংইয়ংয়ের উপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা জোরদার করার প্রচেষ্টাকে বাধা দেওয়ার জন্য চীন ও রাশিয়ার বিরুদ্ধে আঙ্গুল তুলেছে যুক্তরাষ্ট্র।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেছেন, ‘টোকিও বেইজিংয়ে প্রতিনিধিদলের মাধ্যমে উত্তর কোরিয়ার কাছে একটি ‘তীব্র প্রতিবাদ’ দায়ের করেছে। উত্তর কোরিয়া বিশেষ করে এই বছরের শুরু থেকে নিরলসভাবে এবং একতরফাভাবে উস্কানি বাড়িয়েছে। ’

দক্ষিণ কোরিয়ার জেসিএস জানান, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয়েছে।

Print Friendly and PDF