চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষে নিহত বেড়ে ৯৪

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর, ২০২২ ১১:৪০ : পূর্বাহ্ণ

কিরগিজস্তান ও তাজিকিস্তানের সীমান্তে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৪ জনে। গত বুধবার মধ্য এশিয়ার এই দুই প্রতিবেশী দেশের মধ্যে সংঘর্ষ শুরু হয়। তবে শুক্রবার যুদ্ধবিরতি হয়। খবর বিবিসির।

সাম্প্রতিক বছরগুলোর মধ্যে দেশ দুটির মধ্যে এটিই সবচেয়ে মারাত্মক সংঘর্ষ। সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত এই দুই দেশ প্রায়ই সীমান্ত সংঘর্ষে লিপ্ত হয়। গত শতাব্দীর নব্বইয়ের দশকের শুরুতে সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে দুই দেশের মধ্যে সীমানা নিয়ে বিতর্ক রয়েছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই দেশের প্রতি তাদের মতপার্থক্য শান্তিপূর্ণভাবে সমাধানের আহ্বান জানিয়েছেন। কিরগিজস্তান ও তাজিকিস্তানের মধ্যে এক হাজার কিলোমিটার সীমান্ত রয়েছে। এই সীমান্তের এক তৃতীয়াংশেরও বেশি নিয়ে বিতর্ক রয়েছে।

অবশ্য উভয় দেশের সঙ্গেই ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে মস্কোর। আর তাই মধ্যস্থতার প্রস্তাব দেয়ার পাশাপাশি সহিংসতা বন্ধের জন্য ‘জরুরি’ ব্যবস্থা নিতে আগেই আহ্বান জানায় রাশিয়া।

এর আগে ২০২১ সালে দুই দেশের মধ্যে লড়াইয়ে প্রায় ৫০ জনের মৃত্যু হয়েছিল। তবে গত বুধবার তিনটি পৃথক ঘটনায় কমপক্ষে দুইজন নিহত হওয়ার পর দেশ দুটি আবারও সংঘর্ষে জড়িয়ে পড়ে।

Print Friendly and PDF