চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অপ্রাপ্তবয়স্ক কিশোর-কিশোরীর বিয়ে না করেই সন্তান জন্মদান: বাবা-মাকে হাইকোর্টে তলব

প্রকাশ: ১০ আগস্ট, ২০২২ ১১:৩৫ : পূর্বাহ্ণ

রংপুরের পীরগাছা থানায় প্রেমের সম্পর্ক করে অপ্রাপ্তবয়স্ক কিশোর-কিশোরীর সন্তান জন্মদান ও সন্তান জন্মের পরও কিশোর-কিশোরীর বিয়ে না হওয়ার ঘটনায় অভিভাবকদের তলব করেছেন হাইকোর্ট। আগামী ২৮ আগস্ট সকাল সাড়ে ১০ টায় কিশোর ও কিশোরীর বাবা-মাকে হাজির হতে বলা হয়েছে।

বুধবার (১০ আগস্ট) কিশোর আসামির জামিন শুনানিকালে বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতের আদেশের বিষয়টি কিশোরের আইনজীবী অ্যাডভোকেট সেলিনা আক্তার নিশ্চিত করেন।

অ্যাডভোকেট সেলিনা আক্তার বলেন, ২০২২ সালের ১ জুন রংপুরের পীরগাছা থানার হাবিবুর রহমান তার কিশোরী মেয়েকে ধর্ষণের অভিযোগে প্রতিবেশী মো. লালমিয়ার অষ্টম শ্রেণী পড়ুয়া কিশোর ছেলের বিরুদ্ধে মামলা করেন।

মামলার অভিযোগে বলা হয়, তার মেয়ে ক্লাস নাইনে পড়ে স্থানীয় দাখিল মাদ্রাসায়। দেড় বছর আগে আমার মেয়েকে বিয়ের প্রলোভন দেখিয়ে লাল মিয়ার ৮ম শ্রেণী পড়ুয়া ছেলে প্রেমের সম্পর্ক স্থাপন করে এবং ২০২১ সালের ১ অক্টোবর মেয়ের সাথে শারীরিক সম্পর্ক স্থাপন করে। তারপর একাধিকবার শারীরিক সম্পর্ক করে। যার ফলশ্রুতিতে মেয়ে গর্ভবতী হয়ে পড়ে।

গত ২৫ মে আলটাসোনোগ্রাম করে কিশোরীর গর্ভবতী হওয়ার বিষয়টি নিশ্চিত হয়। গত ১ জুন পীরগাছা থানায় কিশোরের বিরুদ্ধে ধর্ষণ মামলা করা হয়। এই মামলায় কিশোরকে গ্রেফতার করা হয়। কিশোর আসামি এখন যশোর শিশু সংশোধনাগারে  আছে।

গত ঈদুল আযহার দুইদিন পরে কিশোরী বাচ্চা প্রসব করে। বিয়ে না হওয়ার সন্তান বাবার স্বীকৃতি পায়নি।

আইনজীবী জানান, ছেলে পক্ষ কিশোরীর বাবার সাথে কয়েকবার যোগাযোগ করেছে। কিশোরীকে বিয়ে করে সন্তানের দায়িত্ব নিতে তারা পরিবার রাজি আছেন। কিন্তু স্থানীয় গ্রাম্য প্রধান, চেয়ারম্যান-মেম্বারের প্ররোচনায় কিশোরীর বাবা বড় অংকের টাকা ও তিন বিঘা জমি লিখে দিতে ছেলের বাবার কাছে দাবি করে। এ কারণে এলাকায় এ বিষয়টি সমাধান হয়নি। বিষয়টি আমি আদালতে কিশোর আসামির জামিন শুনানিকালে বলেছি। হাইকোর্ট সব শুনে কিশোর-কিশোরীর বাবা-মাকে আগামী ২৮ আগস্ট হাজির হতে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে জামিন শুনানি ২৯ আগস্ট পর্যন্ত মুলতবি করেছেন।

Print Friendly and PDF