চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

২ জেলার প্রায় ৪০ লাখ মানুষ পানিবন্দি

প্রকাশ: ১৯ জুন, ২০২২ ৪:৪২ : অপরাহ্ণ

দেশের ১২টি জেলার ৭০টি উপজেলা বন্যাকবলিত হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। বন্যাকবলিতদের সহায়তার জন্য নগদ অর্থ ও প্রয়োজনীয় খাবার সরবরাহ করা হচ্ছে বলেও জানান তিনি। আজ (রোববার) সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে প্রতিমন্ত্রী এসব কথা জানান।

তিনি বলেন, সিলেট জেলার ৬০ শতাংশ এবং সুনামগঞ্জের প্রায় ৯০ শতাংশ এলাকা প্লাবিত হয়েছে। প্রায় ৪০ লাখ মানুষ পানিবন্দি হয়ে আছে। এরই মধ্যে প্রায় এক লাখ মানুষকে উদ্ধার করে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বন্যা কবলিতদের উদ্ধারে সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড এবং ফায়ার সার্ভিস স্পিড বোট নিয়ে উদ্ধার কাজ করছে।

প্রতিমন্ত্রী আরও জানান, ‘নিখোঁজের কোনো তথ্য এখনও আমরা পাইনি। গতকালের পর আজ কোনো মৃত্যুর খবরও আসেনি। ডা. এনামুর রহমান বলেন, আবহাওয়া অধিদপ্তর ও বন্যা পূর্বাভাস কেন্দ্র থেকে আমরা যে বার্তা পেয়েছি সেখানে বলা হয়েছে, সোমবার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার থেকে পানি কমতে থাকবে এবং টানা তিনদিন কমবে’।

দেশের মধ্যাঞ্চলেও বন্যার আভাস রয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘উত্তর-পূর্বাঞ্চলে কমবে কিন্তু উত্তরাঞ্চলে বন্যা বাড়বে। কারণ ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা নদীর পানি বাড়ছে। এর ফলে ব্রহ্মপুত্র ও যমুনা বেসিনে যেসব জেলা আছে সেগুলো বন্যা কবলিত হচ্ছে।

ত্রাণ তৎপরতা নিয়ে প্রতিমন্ত্রী জানান, দুই জেলায় গতকাল পর্যন্ত আমরা একেকটি জেলায় ৮০ লাখ টাকা দিয়েছিলাম, আজ আরও ৫০ লাখ করে দিয়েছি। মোট এক কোটি ৩০ করে ২ কোটি ৬০ লাখ টাকা দু’টি জেলায় বরাদ্দ দেওয়া হয়েছে। যে জেলাগুলো নতুন করে প্লাবিত হচ্ছে সেগুলোতে আমরা ১০ লাখ টাকা, ১০০ মেট্রিকটন চাল আর চার হাজার প্যাকেট করে শুকনা খাবার আমরা এরই মধ্যে পাঠিয়ে দিয়েছি।

Print Friendly and PDF