চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্ধ হয়ে গেল জনপ্রিয় ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার

প্রকাশ: ১৬ জুন, ২০২২ ১:২০ : অপরাহ্ণ

অবশেষে বন্ধ হয়ে গেল এক সময়ের জনপ্রিয় ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার। গত বছরের আগস্ট মাস থেকেই ব্রাউজারটি বন্ধ হওয়ার কথা ছিল। কিন্তু ঘোষণার এক বছর পর এখন ১৬ জুন ২০২২ থেকে আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দিলো মার্কিন প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অনুযায়ী ১৯৯৫ সাল থেকে ব্রাউজারটির চালু ছিল। উইন্ডোজ ৯৫-এর সঙ্গে অ্যাড-অন প্যাকেজ হিসেবে এ ব্রাউজার চালু করে  মাইক্রোসফট। এরপর উইন্ডোজের পুরো প্যাকেজের সঙ্গেই ইন্টারনেট এক্সপ্লোরার দিতে শুরু করে কোম্পানিটি।

মাইক্রোসফট ব্যবহারকারীরা এক সময় ব্রাউজার বলতে ইন্টারনেট এক্সপ্লোরারকেই বুঝত। ই-মেইল ব্যবহারের প্রথম দিকে বা  গুগল, ইয়াহু ও অরকুটের ব্যবহার হতো এই ইন্টারনেট এক্সপ্লোরার থেকেই। ওই সময় বিশ্বব্যাপী প্রায় ৯৫ শতাংশ মানুষই এ ব্রাউজারটি ব্যবহার করত। অত্যধিক জনপ্রিয়তার কারণে ১৯৯৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ব্রাউজারটির ১১টি আপডেট ভার্সন বাজারে আনে সফটওয়্যার কোম্পানিটি।

তবে সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে পাল্টাতে থাকে সেই ছবি। আরও আধুনিক মজিলা ফায়ারফক্স, অ্যাপলের সাফারি ও গুগলের ক্রম ব্রাউজারের দাপটে ক্রমেই জনপ্রিয়তা হারাতে থাকে ইন্টারনেট এক্সপ্লোরার। ২০২১ সালের এক পরিসংখ্যানমতে, বিশ্বে মোট কম্পিউটার ব্রাউজার ব্যবহারকারীদের মাত্র ২ শতাংশ ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করেন। গুগল ক্রোম ব্যবহার করেন ৬৫ শতাংশেরও বেশি মানুষ। আর অ্যাপলের সাফারি ব্যবহার করেন ১০ শতাংশ মানুষ।

এর আগে ২০১৫ সালে ইন্টারনেট এক্সপ্লোরারের বিকল্প হিসেবে এজ ব্রাউজার আনে তারা। ক্রমের সঙ্গে অনেকটাই মিল রয়েছে ব্রাউজারটির। মূলত এরপর থেকেই ধীরে ধীরে ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে নেয়ার সিদ্ধান্ত নেয় মাইক্রোসফট।

Print Friendly and PDF