চট্টগ্রাম, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিয়ে করলেই বেতন বাড়ায় যে প্রতিষ্ঠান!

প্রকাশ: ৮ মে, ২০২২ ২:৩৯ : অপরাহ্ণ

যেখান বিভিন্ন প্রতিষ্ঠান কর্মী ছাঁটাইয়ের সুযোগ খুঁজছে সেখানে কর্মীদের জন্য ভিন্ন এক সুবিধা চালু করেছে শ্রী মুকামবিকা ইনফোসল্যুশন (এসএমআই)। এই সুবিধার মধ্যে রয়েছে- যদি এই প্রতিষ্ঠানের কোনো কর্মী যদি বিয়ে করেন, তাহলে তাঁর বেতন বাড়িয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, কর্মীদের সঙ্গী খোঁজার ক্ষেত্রেও সহযোগিতা করে প্রতিষ্ঠানটি।

আইটি এই প্রতিষ্ঠানটি ভারতে অবস্থিত। এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু দেশটির তামিলনাড়ুর সিভাকাসি থেকে। ২০০৬ সালে যাত্রা শুরু করে এসএমআই। এরপর প্রতিষ্ঠানটি বড় হতে থাকলে কর্মী পাওয়া কঠিন হয়ে পড়ে। ফলে ২০১০ সালে বাধ্য হয়ে প্রতিষ্ঠানটি ওই রাজ্যের মাদুরাইয়ে চলে যায়।

প্রতিষ্ঠানটি যাত্রা শুরুর পর থেকে নতুন একটি নীতি গ্রহণ করে। এটি হলো বছরে কর্মীদের বেতন বাড়বে দুইবার। আর এই বেতন বৃদ্ধি হবে ৬ থেকে ৮ শতাংশ। গত বছর ভারতের বিভিন্ন প্রতিষ্ঠান যখন কর্মী ছাঁটাইয়ের নীতি গ্রহণ করেছিল, তখনো দুইবার বেতন বৃদ্ধি অব্যাহত রেখেছিল প্রতিষ্ঠানটি। এছাড়া প্রতিষ্ঠানের সেরা কর্মীদের জন্য ছিল বিশেষ সুবিধা।

বর্তমানে এসএমআইয়ে কাজ করেন ৭৫০ কর্মী। এর মধ্যে ৪০ শতাংশ কর্মী কমপক্ষে পাঁচ বছর ধরে এই প্রতিষ্ঠানে কাজ করছেন।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, এসএমআইয়ের এসব বিশেষ সুবিধার কারণে কর্মীরা সহজে অন্য প্রতিষ্ঠানে যান না। অন্যান্য তথ্যপ্রযুক্তিপ্রতিষ্ঠানে যখন কর্মীদের চাকরি ছাড়ার হার ২০ শতাংশ, তখন এই প্রতিষ্ঠানে কর্মী ছাড়ার হার ১০ শতাংশ।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এমপি সেলভা গণেশ বলেন, কর্মীরা যখন কোনো সংকটে পড়েন, তখন তাঁরা সরাসরি আমার সঙ্গে যোগাযোগ করেন।

Print Friendly and PDF