চট্টগ্রাম, শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২ , ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

আরও শক্তি হারিয়ে ‘জওয়াদ’ এখন নিম্নচাপ

প্রকাশ: ৫ ডিসেম্বর, ২০২১ ১১:৫৬ : পূর্বাহ্ণ

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ আরও শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এর ফলে রোববার (৫ নভেম্বর) দুপুরের পর থেকে ভারতের পশ্চিমবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

শনিবারই শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল ঘূর্ণিঝড় ‘জওয়াদ’। রোববার সকালে তা আরও শক্তিক্ষয় করে সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে এবং ঘণ্টায় ১১ কিলোমিটার গতিবেগে ওড়িশা উপকূলের দিকে এগিয়ে আসছে বলে জানিয়েছিল কলকাতা আবহাওয়া দফতর। জওয়াদের প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত ভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী রোববার দুপুরেই নিম্নচাপ হয়ে পুরীতে ঢোকার কথা রয়েছে ‘জওয়াদ’-এর। তার পরে নিম্নচাপটি ধীরে ধীরে অগ্রমর হবে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে।

কলকাতা আবহাওয়া অফিসের সর্বশেষ তথ্য অনুযায়ী ‘জওয়াদ’ আরও দুর্বল হয়ে স্রেফ একটি নিম্নচাপ যুক্ত অঞ্চলে পরিণত হবে ওড়িশা এবং বাংলার উপকূলবর্তী এলাকা। এ কারণে ঝেড়ো হাওয়া না বইলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে ‘জওয়াদ’ পশ্চিমবঙ্গে আঘাক না করলেও রোববার সকাল থেকেই মুখভার রয়েছে আকাশের। কলকাতা, হুগলি, হাওড়াসহ রাজ্যের বেশ কিছু জেলায় সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে। রাত পর্যন্ত ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

Print Friendly and PDF