চট্টগ্রাম, বুধবার, ৮ ডিসেম্বর ২০২১ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল বাংলাদেশ-ভারত-মিয়ানমার

প্রকাশ: ২৬ নভেম্বর, ২০২১ ১১:০৫ : পূর্বাহ্ণ

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল মিয়ানমার, ভারত ও বাংলাদেশ। ভারত মিয়ানমার সীমান্তের পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে।

বাংলাদেশ সময় শুক্রবার (২৬ নভেম্বর) ভোর ৫টা ৪৫ মিনিটে এ ভূকম্পন অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক পর্যবেক্ষক সংস্থা ইউএসজিএসের ওয়েবসাইটের তথ্যমতে, ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারের হাখা শহর থেকে ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি-ইএমসি বলছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ১২ কিলোমিটার। ভারতের উত্তর-পূর্ব আইজল এলাকা থেকে ১৪০ কিলোমিটার দূরত্বে এটি অনুভূত হয়।

কলকাতা ও গুয়াহাটিতে ভূমিকম্পের স্থায়িত্ব ছিল প্রায় ৩০ সেকেন্ড।

এদিকে উৎপত্তিস্থল থেকে ১৮৪ কিলোমিটার দূরত্বে চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এ কম্পন অনুভূত হয়। তবে এখনো পর্যন্ত ভূমিকম্পের কারণে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে বিভিন্ন আন্তর্জাতিক সাইটগুলো জানিয়েছে পর পর তিনটি স্থান থেকে এবারের ভূমিকম্প শুরু হয়। প্রথমটি চট্টগ্রাম শহর থেকে ১৮০ কিলোমিটার দূরে মিয়ানমারের হাকোয়া নামক স্থানের ৪২ কিলোমিটার গভীরে যার মাত্রা ছিল ৫.৮।

এর এক সেকেন্ড পর চট্টগ্রাম শহর থেকে ১৬৫ কিলোমিটার দূরে মিয়ানমার-চীন সীমান্তের আরেকটি স্থানে ভূমিকম্প শুরু হয় ৫০ কিলোমিটার গভীরে যার মাত্রা ছিল ৬.১ এবং পরের কয়েক ন্যানো সেকেন্ডে এই ভূকম্পনের উৎপত্তি হয় চট্টগ্রামের পটিয়া উপজেলায়। ভূমি থেকে ১৮ কিলোমিটার গভীরে যার মাত্রা ছিল ৫.৭।

 

Print Friendly and PDF